scorecardresearch

বড় খবর

পাক মদতপুষ্ট জঙ্গিদের স্বর্গরাজ্য আফগানিস্তান, বিস্ফোরক প্রতিবেদন প্রকাশ্যে

আশঙ্কাই হল সত্যি। আফগানিস্তান নিয়ে খোদ রাষ্ট্রসংঘের পেশ করা বিস্ফোরক প্রতিবেদন এবার প্রকাশ্যে এসেছে।

Pakistan-based terror groups run training camps in Taliban controlled areas, UN team
তালিবানি জমানায় আফগান মুলুকে দাপিয়ে বেড়াচ্ছে জঙ্গিরা।

আশঙ্কাই হল সত্যি। আফগানিস্তান নিয়ে খোদ রাষ্ট্রসংঘের বিস্ফোরক তথ্য এবার প্রকাশ্যে এনেছে। তালিবান শাসনে আফগানিস্তানে আবারও মাথাচাড়া দিচ্ছে ভারত-বিরোধী একাধিক শক্তি। পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন লস্কর-এ-তইবা এবং জইশ-এ-মোহম্মদ রীতিমতো প্রশিক্ষণ শিবির চালাচ্ছে আফগান মুলুকে। জঙ্গি গোষ্ঠীগুলির মাথাদের সঙ্গে তালিবান সরকারের শীর্ষ নেতৃত্বের সম্পর্ক অত্যন্ত গভীর বলেই জানাচ্ছেন রাষ্ট্রসংঘের বিশেষ ওই দলের সদস্যরা।

আফগান মুলুক ফের তালিবান দখলে যাওয়ার পর থেকেই সেদেশে জঙ্গিদের বাড়-বাড়ন্তের কথা বারবার বলছিল ভারত। তালিবান শাসনে আফগানিস্তানে ভারত-বিরোধী শক্তিগুলি নতুন করে মাথাচাড়া দিতে পারে বলে আশঙ্কা করেছিল দিল্লি। অবশেষে সেই আশঙ্কাই সত্যি বলে প্রমাণিত হল খোদ রাষ্ট্রসংঘের দলের রিপোর্টে। রাষ্ট্রসংঘের একটি বিশেষ দল আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখে একটি রিপোর্ট তৈরি করেছে। সেই রিপোর্টেই আফগানিস্তান জঙ্গিদের বধ্যভূমিতে পরিণত হওয়ার প্রমাণ মিলেছে।

আরও পড়ুন- নেপালে ভেঙে পড়া বিমানের খোঁজ মিলল, শুরু উদ্ধারকাজ

তালিবানি জমানায় আফগান মুলুকে বিভিন্ন জঙ্গি গোষ্ঠী দাপিয়ে বেড়াচ্ছে বলে রিপোর্টে উল্লেখ রাষ্ট্রসংঘের ওই দলটির। জইশ, লস্করের পাশাপাশি আল কায়েদা ইন ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট (একিউআইএস)-এর ১৮০-৪০০ জঙ্গির একটি দলও আফগানিস্তানে প্রশিক্ষণ নিচ্ছে বলে উল্লেখ রিপোর্টে। ওই জঙ্গিরা বাংলাদেশ, ভারত, মায়ানমার এবং পাকিস্তানের নাগরিক বলে জানা গিয়েছে। আফগানিস্তানের গজনি, হেলমান্দ, কান্দাহার, নিমরুজ, পাক্তিকা এবং জাবুল প্রদেশে জঙ্গিরা প্রশিক্ষণ নিচ্ছে।

তালিবান জমানায় আফগানিস্তানে আল কায়েদা এখন খোশ মেজাজে রয়েছে বলেই উল্লেখ রাষ্ট্রসংঘের ওই দলের রিপোর্টে। জইশ এ মহম্মদ আফগানিস্তানের নাঙ্গারহারে আটটি প্রশিক্ষণ শিবির চালাচ্ছে। যার মধ্যে তিনটি শিবির সরাসরি তালিবানের নিয়ন্ত্রণে রয়েছে। অন্যদিকে, লস্কর-এ-তইবা কুনার এবং নাঙ্গারহারে আরও তিনটি জঙ্গি প্রশিক্ষণ শিবির চালাচ্ছে বলে উল্লেখ রিপোর্টে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Pakistan based terror groups run training camps in taliban controlled areas un team