বড় খবর

বন্ধুত্বে চিড়? চিনা সংস্থাকেই কালো তালিকায় ফেলল পাকিস্তান

পাকিস্তানে পরিকাঠামোগত উন্নয়ন এবং বিদ্যুৎ প্রকল্প তৈরির জন্য একাধিক চিনা সংস্থা কাজ করছে।

Pakistan blacklists Chinese company for submitting fake documents in tendering process
চিনের সংস্থাকে কালো তালিকাভুক্ত করল ইমরান খানের সরকার।

পাকিস্তানের হল কি? এবার বন্ধু রাষ্ট্র চিনের প্রতিই রুষ্ট পাকিস্তান? চিনের একটি সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ ইমরান খানের সরকারের। চিনা সংস্থাকে কালো তালিকায় ফেলল পাকিস্তান। পাক সংবাদপত্র ডন ওই চিনা সংস্থাটির নাম প্রকাশ না করে এই খবর প্রকাশ করেছে।

পাকিস্তানের ন্যাশনাল ট্রান্সমিশন অ্যান্ড ডেসপ্যাচ কোম্পানি (এনটিডিসি) একটি প্রকল্পের বিডিংয়ের সময় সংশ্লিষ্ট বিভাগে নকল নথি জমা দেওয়ার জন্য কালো তালিকাভুক্ত করে একটি চিনা সংস্থাকে। পাকিস্তানে পরিকাঠামোগত উন্নয়ন এবং বিদ্যুৎ প্রকল্প তৈরির জন্য একাধিক চিনা সংস্থা কাজ করছে।

একটি সরকারি প্রকল্পের দরপত্র দাখিলের সময় জাল নথি জমা দেওয়ার অভিযোগে এক মাসের জন্য কোনও সরকারি টেন্ডারে অংশ নিতে পারবে না ওই চিনা সংস্থা। রবিবার এই খবর প্রকাশ করেছে পাক সংবাদপত্র। পাকিস্তানের ন্যাশনাল ট্রান্সমিশন অ্যান্ড ডেসপ্যাচ কোম্পানি (এনটিডিসি)-র জেনারেল ম্যানেজার জানিয়েছেন, জাল ও নকল নথিপত্র জমা দেওয়ার কারণে এক মাসের জন্য এনটিডিসি বিডিং/টেন্ডার প্রক্রিয়ায় অংশ নিতে পারবে না ওই চিনা সংস্থা। সংস্থাটিকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন- বৃষ্টি ও ধ্বসের জোড়া ফলায় বিদ্ধ কেরল, এখনও পর্যন্ত মৃত ৮, নিখোঁজ বহু

উল্লেখ্য, পাকিস্তানে স্বাস্থ্য থেকে শুরু করে পরিকাঠামো, বিদ্যুৎ, সড়ক পরিবহণ-সহ একাধিক ক্ষেত্রে বেশ কিছু চিনা সংস্থা কাজ করছে। বন্ধু রাষ্ট্র চিনের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক বেশ মধুর। পাকিস্তানকে একাধিক ক্ষেত্রে সাহায্য করে চিন। পাক সখ্যতার সুযোগ পুরোদমে কাজে লাগায় চিনও। বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করে ইমরানের দেশে ব্যবসায়িক কার্যকলাপ গত কয়েক বছরে বহু গুণে বাড়িয়েছে চিন। তবে এবার সেই বন্ধু রাষ্ট্রের একটি সংস্থাকেই কালো তালিকায় ফেলল পাকিস্তান।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pakistan blacklists chinese company for submitting fake documents in tendering process

Next Story
বিশ্বের বড় খবর: মার্কিন মুলুকে ফের পুলিশি নৃশংসতা-নয়া বিতর্কে ট্রাম্প-চিনের বিরুদ্ধে ৮ দেশের জোট-ফ্রান্সের হাতে নিহত আলকায়দা নেতাworld top news
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com