বড় খবর

খাবার-ওষুধের হাহাকার, আফগানিস্তানকে সহায়তার আর্জি পাকিস্তান ও ‘বন্ধু’ চিনের

আফগানিস্তানের প্রচুর সম্পত্তি বর্তমানে বাজেয়াপ্ত রয়েছে। যা মুক্ত করার জন্য বিশ্বের বিভিন্ন শক্তিধর রাষ্ট্রের কাছে আবেদন জানাচ্ছে ইসলামাবাদ।

Pakistan, China urge world to send humanitarian aid to afghanistan
গত দু'মাস ধরে কাবুলে সহায়তা পাঠাচ্ছেন পাকিস্তান ও চিন।

তালিবানি শাসনের দু’মাস অতিক্রান্ত। সঙ্কটে আফগানিস্তান। শীত পড়ছে। দেশের সর্বত্র খাবার ও ওষুধ নিয়ে হাহাকার চলছে। এই পরিস্থিতিতে আফগানদের সহায়তায় বিশ্বকে সহায়তার আর্জি জানালো পাকিস্তান ও তাদের ‘বন্ধু’ দেশ চিন।

ইসলামাবাদের তরফে জানানো হয়েছে যে, আফগানিস্তান নিয়ে ফোনে পাক প্রধানমন্ত্রী ইমরান খান ও চিনের প্রেসিডজেন্ট শি জিংপিনের কথা হয়েছে। গত দু মাস ধরে এই দুই দেশই কাবুলে সহায়তা পাঠাচ্ছে। কিন্তু তা যথেষ্ট নয়। তাই এই দুই রাষ্ট্রনেতাই আফগানিস্তাকে আরও বেশি মানবিক ও আর্থিক সহায়তার জন্য গোটা দুনিয়ার কাছে আবেদন করেছেন।

জানা গিয়েছে যে, ইমরান ও জিংপিনের ফোনালাপের আগের দিনেই কাতারে তালিবানদের প্রতিনিধির সঙ্গে চিনা বিদেশমন্ত্রী ওয়াং য়ি বৈঠক করেছেন। বিভিন্ন বিষয়ে কথাবার্তা হয়েছে।

আফগানিস্তানের প্রচুর সম্পত্তি বর্তমানে বাজেয়াপ্ত রয়েছে। যা মুক্ত করার জন্য বিশ্বের বিভিন্ন শক্তিধর রাষ্ট্রের কাছে আবেদন জানাচ্ছে ইসলামাবাদ। যাতে আফগানবাসী নিজেদের সম্পত্তির দ্বারাই স্বয়ংসম্পূর্ণ হতে পারেন তার জন্যই এই আর্জি বলে দাবি পাকিস্তানের। বর্তমানে তালিবান সরকার আফগান সেন্ট্রাল ব্যাঙ্কের কার্যকলাপ নিয়ন্ত্রণ করতে অক্ষম। সেখানে প্রায় ৯ বিলিয়ান অর্থ সংরক্ষিত রয়েছে, যার বেশিরভাগই নিউইয়র্ক ফেডারেল রিজার্ভের হাতে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pakistan china urge world to send humanitarian aid to afghanistan

Next Story
শিশুদের করোনা টিকার দৌড়ে এবার মডার্না! সবুজ সঙ্কেতের অপেক্ষায় ফাইজার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com