scorecardresearch

বড় খবর

হাটে হাঁড়ি ভাঙলেন ইমরান, পাকিস্তান জঙ্গি তৈরির কারিগর, মানলেন টেলিভিশন ভাষণে

এর আগে কাশ্মীরে বিভিন্ন সময়ে জঙ্গি হামলা, মুম্বইয়ে জঙ্গি হামলা, ভারতের বিভিন্ন প্রান্তে জঙ্গি হামলার জন্য পাকিস্তানকে দায়ী করেছে ভারত।

হাটে হাঁড়ি ভাঙলেন ইমরান, পাকিস্তান জঙ্গি তৈরির কারিগর, মানলেন টেলিভিশন ভাষণে
পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই অভিযোগ, তারা জঙ্গি তৈরি করে। জঙ্গিদের মদত দেয়। ভারত বারবার এই অভিযোগ করলেও, এতদিন তা অস্বীকার করে এসেছে পাকিস্তান। এবার খোদ তা স্বীকার করে নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। নিজের মুখে পাকিস্তানবাসীর উদ্দেশ্যে দেওয়া টেলিভিশন ভাষণে একথা স্বীকার করেন ইমরান। তিনি বলেন, ‘ সোভিয়েত রাশিয়া আফগানিস্তান দখলের পর বিশ্বের বিভিন্ন দেশের যুবকদের জড় করে পাকিস্তান। তাদের প্রশিক্ষণ দেয়। ধর্মীয় সন্ত্রাসবাদী তৈরি করে।’ রীতিমতো হাটে হাঁড়ি ভেঙে ইমরানের অভিযোগ, পাকিস্তান এই জঙ্গি তৈরি করেছে আমেরিকাকে সাহায্য করতে। অথচ, সেই আমেরিকাই প্রয়োজন ফুরিয়ে গেলে পাকিস্তানকে জঙ্গিদের মদতদাতা দেশ হিসেবে অভিযোগ করছে। এমনই অভিযোগ করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

এর আগে কাশ্মীরে বিভিন্ন সময়ে জঙ্গি হামলা, মুম্বইয়ে জঙ্গি হামলা, ভারতের বিভিন্ন প্রান্তে জঙ্গি হামলার জন্য পাকিস্তানকে দায়ী করেছে ভারত। অভিযোগ করেছে, ইসলামাবাদের শীর্ষকর্তাদের নির্দেশে পাকিস্তানের মাটিতে জঙ্গিদের প্রশিক্ষণ চলছে। রীতিমতো শিবির করে ওই জঙ্গিদের সেনাবাহিনীর কায়দায় আত্মঘাতী জঙ্গি হিসেবে গড়ে তোলা হচ্ছে। তারপর অস্ত্র দিয়ে তাদের ভারতে নাশকতা চালাতে পাঠানো হচ্ছে। সেই অভিযোগ, এতদিন বারবার করেছে নয়াদিল্লি।

পাকিস্তানের মাটিতে কোথায় জঙ্গিদের শিবির আছে, তার তালিকাও পাকিস্তানের হাতে তুলে দিয়েছে। কিন্তু, কাজের কাজ কিছুই হয়নি। কিছুদিনের জন্য শিবিরগুলো অন্যত্র সরিয়ে নিয়েছে পাকিস্তান। তারপর আবার রমরম করে চলেছে জঙ্গি তৈরি। তাদের ভারতে পাঠানোর কাজ। যদিও মুখে সেকথা স্বীকার করতে চাননি পাকিস্তানের কোনও কূটনীতিবিদ থেকে সেনাবাহিনীর কর্তাই। বাধ্য হয়ে ভারত উপগ্রহ মারফত জঙ্গিদের শিবিরের ছবি তুলেছে। সেই ছবি তুলে দিয়েছে আমেরিকা থেকে বিশ্বের তাবড় দেশের হাতে। রাষ্ট্রসংঘের হাতে সেসব তুলে দিয়েছে।

শুধু ভারতই না। পাকিস্তানের বিরুদ্ধে এভাবে জঙ্গি তৈরি করে তাদের দেশ অশান্ত করার অভিযোগ করেছে আফগানিস্তানও। আর, তারপরই চাপে পড়ে গিয়েছে পাকিস্তান। পাকিস্তানের পাশ থেকে সরে এসেছে আমেরিকা। সেসব কথাই বৃহস্পতিবার টেলিভিশন মারফত পাকিস্তানবাসী তথা বিশ্ববাসীর সামনে কবুল করে নিলেন ইমরান খান।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Pakistan makes terrorist said imran khan