বড় খবর

‘পলাতক’ নওয়াজকে দেশে ফেরাতে আইনি প্রক্রিয়া শুরু পাকিস্তানের

ব্রিটেনের সঙ্গে নওয়াজের প্রত্যর্পণ নিয়ে কথাবার্তা চালাচ্ছে পাকিস্তান সরকার।

প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে দেশে ফেরাতে আইনি প্রক্রিয়া শুরু করল পাকিস্তান। শুক্রবার পাক তথ্য ও সম্প্রচার মন্ত্রী জানিয়েছেন, ব্রিটেনের সঙ্গে নওয়াজের প্রত্যর্পণ নিয়ে কথাবার্তা চালাচ্ছে পাকিস্তানি সরকার। শীঘ্রই ব্রিটেন থেকে প্রত্যর্পণ সমস্যা মিটিয়ে নওয়াজকে দেশে ফেরানো হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

চলতি মাসে পাকিস্তানের আদালত নওয়াজ শরিফ, যিনি এই মুহূর্তে লন্ডনে রয়েছেন তাঁকে পলাতক তকমা দিয়ে দুর্নীতির অভিযোগে বিচারের জন্য দ্রুত দেশে নির্দেশ দেয়। এরপরই তৎপর হয় পাক সরকার। তথ্য মন্ত্রী শিবলি ফরাজ সংবাদসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন, এবার ব্রিটিশ সরকারের দায়িত্ব নওয়াজ শরিফের মতো দোষী সাব্যস্ত অপরাধীকে সেখানে থাকতে না দেওয়া। ২০১৮ সালে আর্থিক দুর্নীতি ও তহবিল তছরুপের অভিযোগে শরিফকে সাত বছরের কারাদণ্ডের সাজা দেয়।

আরও পড়ুন নতুন বছরের শুরুতেই ৫ কোটি মানুষকে ভ্যাকসিন দেবে এই দেশ

বর্তমানে দেশজুড়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের অপসারণের দাবিতে মিছিল-রাজনৈতিক কর্মসূচি করছে শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ)। দেশের অর্থনীতির বেহাল অবস্থা এবং অপশাসনের অভিযোগে এই বিক্ষোভ কর্মসূচির জেরে কিছুটা অস্বস্তিতে ইমরান প্রশাসন। যদিও প্রধানমন্ত্রী ইস্তফা দিতে নারাজ। বরং নওয়াজকে জেলে ঢুকিয়ে বিরোধীদের আন্দোলনে জল ঢেলে দিতে চাইছেন ইমরান খান।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pakistan starts legal process for extradition of ex pm nawaz sharif

Next Story
নতুন বছরের শুরুতেই ৫ কোটি মানুষকে ভ্যাকসিন দেবে এই দেশ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com