scorecardresearch

সন্ত্রাসদমনে ব্যর্থ, শর্তপূরণ না করায় FATF-এর ধূসর তালিকাতেই থাকল পাকিস্তান

সন্ত্রাসদমন ইস্যুতে আন্তর্জাতিক মহলে ফের ধাক্কা খেল পাকিস্তান।

সন্ত্রাসদমনে ব্যর্থ, শর্তপূরণ না করায় FATF-এর ধূসর তালিকাতেই থাকল পাকিস্তান
পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

সন্ত্রাসদমন ইস্যুতে আন্তর্জাতিক মহলে ফের ধাক্কা খেল পাকিস্তান। প্যারিস স্থিত আন্তর্জাতিক সংস্থা এফএটিএফ-এর ধূসর তালিকাতেই রইল ইমরান খানের দেশ। আগামী বছর ফেব্রুয়ারি মাস পর্যন্ত এই তালিকাভুক্ত হয়েই থাকতে হচ্ছে ভারতের পড়শি দেশকে। পাকিস্তানের পাশে থেকে সমর্থন দিয়েছিল বন্ধু দেশ তুরস্ক। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি।

এমনিতেই ঘরে-বাইরে চাপে জর্জরিত পাক প্রধানমন্ত্রী ইমরান খান। বিরোধীদের তীব্র সরকারবিরোধী আন্দোলনে তাঁর গদি টলমল। তার উপর সেনাবাহিনীর চাপও রয়েছে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক মহলে ভাবমূর্তি পুনরুদ্ধারের জন্য ধূসর তালিকা থেকে বেরতে মরিয়া ছিল পাকিস্তান সরকার। কিন্তু এবারও হল না। এই নিয়ে লাগাতার ২ বছর ধরে ধূসর তালিকায় রয়েছে পাকিস্তান। এবারও প্য়ারিসের সংস্থার তরফে দেওয়া ২৭ দফা শর্ত পূরণ করতে পারেনি ইমরান খান প্রশাসন।

আরও পড়ুন র-এর প্রধানের সঙ্গে গোপন বৈঠক! নেপালের প্রধানমন্ত্রীর কাছে কৈফিয়ত চাইল দল

আর্থিক দুর্নীতিতে যুক্ত থাকার এবং সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগ রয়েছে ইমরান খান সরকারের বিরুদ্ধে। Financial Action Task Force-এর ২৭ দফা শর্তের মধ্যে এখনও ছটি পূরণ করা হয়নি পাকিস্তানের। কিন্তু তাদের সদিচ্ছা এবং সন্ত্রাসদমনে প্রচেষ্টার উপর নজর রেখে ধূসর তালিকা থেকে বের করার আবেদন করে তুরস্ক। কিন্তু তাতে রাজি হয়নি এই সংস্থার বাকি ৩৮ সদস্য। সবচেয়ে বেশি আপত্তি জানিয়েছে ভারত। প্রসঙ্গত, ২০১৮ সাল থেকে প্যারিসের এই সংস্থার ধূসর তালিকায় রয়েছে পাকিস্তান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Pakistan to stay in grey list of fatf