বড় খবর

পাকিস্তানে ভেঙে দেওয়া হিন্দু মন্দির পুনর্নির্মাণের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

ইমরান খানের দেশের সর্বোচ্চ আদালতের তরফে সেই ঘটনাকে উল্লেখ করে বলা হয়েছে যে তা ‘বিশ্বের কাছে পাকিস্তানকে লজ্জিত করে তুলেছে’।

সম্প্রতি পাকিস্তানের দুই হিন্দু তীর্থস্থান ভাঙচুর করে আগুন লাগিয়ে দিয়েছিল ক্ষিপ্ত জনতা। এদিন, কড়ক অঞ্চলের তেরি গ্রামে শ্রী পরমহংস জি-এর সমাধিস্থল ও সংলগ্ন কৃষ্ণদ্বার মন্দির সারাইয়ের কাজ সম্পূর্ণ করতে খাইবার পাখতুনওয়া সরকারকে নির্দেশ দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট।

ইমরান খানের দেশের সর্বোচ্চ আদালতের তরফে সেই ঘটনাকে উল্লেখ করে বলা হয়েছে যে তা ‘বিশ্বের কাছে পাকিস্তানকে লজ্জিত করে তুলেছে’। গত ৩০ ডিসেম্বর ১০০ বছরেও বেশি হিন্দু মন্দিরে ভাঙচুর চালানোর ঘটনা ঘটে। মন্দিরে হামলার ঘটনায় স্বতঃপ্রণোদিত অভিযোগ দায়ের করেছিলেন পাকিস্তানের প্রধান বিচারপতি।

এদিনের শুনানিতে বলা হয়, খাইবার পাখতুনওয়া সরকার এবং আউকাফ দফতরকে অবিলম্বে তীর্থস্থান মেরামতির কাজ শুরু করার এবং দুই সপ্তাহের মধ্যে কাজের অগ্রগতির রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছে। মেরামতির খরচ মন্দির ধ্বংসকারীদের থেকে নেওয়া হবে বলেও জানিয়েছে আদালত।

গত সপ্তাহে করাচিতে তাঁকে ঘটনা সম্পর্কে জানিয়েছিলেন পাকিস্তানের সংখ্যালঘু সাংসদ রমেশ কুমার।এই ঘটনার খবর প্রকাশ্যে আসতেই ভারত এর বিরোধিতা করে। হিন্দু মন্দির ভাঙা নিয়ে চরম প্রতিবাদেরও ডাক দেয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pakistans supreme court orders reconstruction of vandalised hindu temple

Next Story
ঘাতক হয়ে উঠেছে করোনার নয়া স্ট্রেন, ব্রিটেনে ফের লকডাউন জারি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com