বড় খবর

ইজরায়েলি এয়ার স্ট্রাইকে নিহত ৯ শিশু-সহ ২০ প্যালেস্তানীয়, পাল্টা রকেট হানা হামাসের

কয়েক দিন আগে জুম্মার নমাজের পর জেরুসালেমের আল-আকসা মসজিদে ব্যাপক সংঘর্ষ হয় প্যালেস্তানীয় ও ইজরায়েলি পুলিশের মধ্যে।

হামাসের রকেট হানায় দক্ষিণ গাজায় আগুন জ্বলছে।

জেরুসালেমে সংঘর্ষের জেরে ইজরায়েল-প্যালেস্তাইন বিবাদ অব্যাহত। ইজরায়েল লক্ষ্য করে একাধিক প্যালেস্তানীয় রকেট আঘাত হানে মঙ্গলবার। তার আগে সোমবার গাজা ভূখণ্ডে এয়ার স্ট্রাইক করে ইজরায়েলি বায়ুসেনা। গাজায় রকেট বর্ষণে একের পর এক বহুতল ভেঙে গুঁড়িয়ে গিয়েছে। ইজরায়েলিরা রাতারাতি গৃহহীন হয়ে পড়েছে প্যালেস্তানীয় রকেট হানায়।

প্যালেস্তাইনের সরকারি আধিকারিকদের দাবি, ইজরায়েলি হানায় দুজনের মৃত্যু হয়েছে, আহত শখানেকের বেশি। ছজন ইজরায়েলি আহত হয়েছেন বলে খবর। এদিকে, সোমবার গাজায় রকেট হানায় ৯টি শিশু-সহ ২০ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। গাজা ভূখণ্ডের সন্ত্রাসীরা জেরুসালেমের উপর ২০১৪ সালের যুদ্ধের পর ফের আঘাত হানল বলে জানা গিয়েছে। এই ঘটনায় ক্ষুব্ধ ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। জেরুসালেম দিবসের দিনই ইজরায়েলের উপর হামলার ঘটনায় তিনি প্যালেস্তাইনকে হুঁশিয়ারি দিয়েছেন।

কয়েক দিন আগে জুম্মার নমাজের পর জেরুসালেমের আল-আকসা মসজিদে ব্যাপক সংঘর্ষ হয় প্যালেস্তানীয় ও ইজরায়েলি পুলিশের মধ্যে। পবিত্র ধর্মীয়স্থলে এই হামলায় গোটা মুসলিম দুনিয়ায় নিন্দার ঝড় উঠেছে। ইহুদিদেরও পবিত্র স্থল এই এলাকার মাউন্ট মন্দির। আর এই ধর্মীয়স্থলকে ঘিরে ইজরায়েল-প্যালেস্তাইন বিবাদ চরমে উঠেছে। প্যালেস্তাইনের রেড ক্রেসেন্ট সোসাইটির দাবি, ৩০০-রও বেশি প্যালেস্তাইনি আহত হয়েছেন সংঘর্ষে। এদিকে, ইজরায়েলি পুলিশের দাবি, ২১ জন পুলিশকর্মী সংঘর্ষে জখম হয়েছেন।

প্যালেস্তাইনের গাজা ভূখণ্ডের দখলদার সন্ত্রাসী গোষ্ঠী হামাস ইজরায়েলি পুলিশকে হুঁশিয়ারি দেয় আল-আকসা মসজিদ ও শেখ জারা এলাকা থেকে বাহিনী সরানোর জন্য। সন্ধে পর্যন্ত সেটা না হওয়ায় শহরের প্রান্তে রকেট হানা শুরু হয়। ইজরায়েলের দাবি, গোটা জেরুসালেমই তাদের রাজধানী। এমনকী ১৯৬৭ সালের যুদ্ধের পর পূর্ব জেরুসালেম দখল করলেও তা আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। এদিকে, প্যালেস্তাইন পূর্ব জেরুসালেমকে রাজধানী দাবি করে আসছে। তাঁদের দাবি, গাজা ভূখণ্ড ও ওয়েস্ট ব্যাঙ্ক তাদের। যা ইজরায়েল অধিকৃত।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Palestinian rocket fire israeli strikes in gaza run into second day

Next Story
আস্থা ভোটে হেরে বিপাকে ওলি, নেপালে রাজনৈতিক সঙ্কট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com