scorecardresearch

বড় খবর

বিমানের এমার্জেন্সি দরজা খুলে ডানা দিয়ে হেঁটে এলেন যাত্রী, কী ঘটল তারপর?

শিকাগো পুলিশ সূত্রে খবর, ধৃতের বাড়ি ক্যালিফোর্নিয়ায়। তিনি যে বিমানে এই কাণ্ড ঘটিয়েছেন, সেটি ইউনাইটেড এয়ারলাইন্সের।

Plane

রীতিমতো হতবাক হয়ে গিয়েছিলেন সকলে। বিমান চলাকালীন এমারজেন্সি দরজা খুলে ডানা দিয়ে হেঁটে এলেন এক যাত্রী। বিস্ময়কর এই ঘটনা ঘটল শিকাগোর ও’হারে আন্তর্জাতিক বিমানবন্দরে। বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, ওই যাত্রীর নাম রেন্ডি ফ্রাঙ্ক ডাভিলা। কোনও ছেলেমানুষ নন, বয়স ৫৭ বছর। হতভম্ভ ভাব কাটতেই পুলিশ ওই যাত্রীকে হেফাজতে নিয়েছে।

শিকাগো পুলিশ সূত্রে খবর, ধৃতের বাড়ি ক্যালিফোর্নিয়ায়। তিনি যে বিমানে এই কাণ্ড ঘটিয়েছেন, সেটি ইউনাইটেড এয়ারলাইন্সের। বিমানটি তখনও চলছিল। তার মধ্যে ওই যাত্রী এমন কাণ্ড ঘটালেন কেন? এতে তো বড় বিপদ ঘটে যেতে পারত! ধৃতকে জিজ্ঞাসাবাদে সেকথাই জানতে চাইছেন শিকাগো পুলিশের কর্তারা। তাঁর বিরুদ্ধে বিমান কর্তৃপক্ষ দায়িত্বজ্ঞানহীন আচরণের অভিযোগ দায়ের করেছে।

যে বিমানে ঘটনাটি ঘটেছে সেটি শিকাগোতে এসেছে সান দিয়েগো থেকে। ইউনাইটেড এয়ারলাইন্সের বিমানটির নম্বর ২৪৭৮। ওই যাত্রীকে এভাবে বিমানের ডানা বেয়ে নেমে আসতে দেখে প্রাণের ঝুঁকি নিয়েও দ্রুত বিমানের কাছে চলে আসেন বিমানবন্দরের কর্মীরা। তাঁরা ওই যাত্রীকে থামতে বলেন। বিমানটি রানওয়েতে থামার পর বাকি যাত্রীদের নিরাপদে বিমান থেকে নামানো হয়। ততক্ষণে পরিস্থিতি বুঝে আপদকালীন যাবতীয় ব্যবস্থা নিয়ে ফেলেছিল বিমানবন্দর কর্তৃপক্ষ। ধৃত ব্যক্তি ২৭ জুন আদালতে হাজির হবেন বলে জানিয়েছেন। ততদিন তাকে পুলিশ হেফাজতেই রাখা হবে।

আরও পড়ুন- মার্কিন যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার কমেছে এপ্রিলেই, তবে ধীরে বাড়ছে কর্মসংস্থান

তবে, যা নিয়ে এত হইচই, মাঝপথে বিমানের জরুরি দরজা খোলা কিন্তু আমেরিকার এয়ারলাইন্সের ইতিহাসে নতুন কিছু নয়। এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতেই আমেরিকার এয়ারলাইন্সের এক যাত্রী মাঝপথেই বিমানের জরুরি দরজা খোলার চেষ্টা করেছিলেন। আতঙ্কে ও ওই ব্যক্তিকে নিরস্ত করতে কফির পাত্র দিয়ে শেষ পর্যন্ত তার গায়ে আঘাত করেন বিমানকর্মী। শুধু কী তাই! এই তো এপ্রিলেই মার্কিন অসামরিক বিমান পরিবহণ দফতর (এফএএ) এক ব্যক্তিকে সর্বোচ্চ ৮১,৯৫০ মার্কিন ডলার জরিমানা করেছে। কারণ সে বিমান চলাকালীন কেবিনের দরজা খোলার চেষ্টা করেছিল। বিমানসেবক বাধা দিলে, তাঁকে মারধরও করেছিল ওই যাত্রী।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Passenger opens emergency exit and walks on wing of plane in us