scorecardresearch

বড় খবর

কোভিডের কারণে হতে পারে হার্টের অসুখ, এমনকী মৃত্যু’ও বলছে গবেষণা

সম্প্রতি নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণা

কোভিডের কারণে হতে পারে হার্টের অসুখ, এমনকী মৃত্যু’ও বলছে গবেষণা

কোভিড থেকে সেরে উঠেছেন? আগামী একবছর আপনার জন্য বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ। কারণ এই সময়ের মধ্যেই অধিকাংশ রোগীদের হৃদপিণ্ডের একাধিক জটিলতা দেখা দিয়েছে। এমনই এক তথ্য উঠে এসেছে গবেষণায়। সম্প্রতি নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত এক সমীক্ষায় দেখা গেছে কোভিড সংক্রমিত ব্যক্তিদের মধ্যে প্রথম মাস থেকে এক বছরের মধ্যে কার্ডিওভাসকুলার জটিলতার ঝুঁকি বেড়ে যায়। এই ধরনের জটিলতার মধ্যে রয়েছে হৃৎপিণ্ডের ব্যাঘাত, হৃদপিণ্ডের প্রদাহ, রক্ত জমাট বাঁধা, স্ট্রোক, করোনারি আর্টারি ডিজিজ, হার্ট অ্যাটাক, হার্ট ফেইলিওর বা এমনকি মৃত্যু।

গবেষকরা উল্লেখ করেছেন মৃদু কোভিড ১৯ সংক্রমিত ব্যক্তিদের মধ্যেও এই ধরণের ঝুঁকি লক্ষ্য করা গেছে। তাই কোভিডে আক্রান্ত হওয়ার পর এক মাস থেকে এক বছর এইসময় কালের মধ্যে নিজের প্রতি আরও বেশি যত্নের প্রয়োজন রয়েছে জানিয়েছেন গবেষকরা। মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক জিয়াদ আল-আলি বলেছেন, “আমরা যা দেখছি তা মোটেও ভালো নয়। কোভিড-১৯ গুরুতর কার্ডিওভাসকুলার জটিলতা এবং মৃত্যুর কারণ হতে পারে।” হৃদপিণ্ডের ক্ষতির সেটি সহজেই চিকিৎসার মাধ্যমে সারিয়ে তোলা যায় না। এই সমস্যা মানুষকে আজীবন প্রভাবিত করবে”।

গবেষকরা জানিয়েছেন করোনার কারণে সারা বিশ্বে প্রায় ১৫ লক্ষ মানুষের মধ্যে হার্টের সমস্যা দেখা দিয়েছে। এপ্রসঙ্গে গবেষক আল-আলি বলেছেন “ যারা করোনায় আক্রান্ত হওয়ার আগে থেকে হার্টের নানা সমস্যায় ভুগছিলেন তাদের ক্ষেত্রে কোভিড সংক্রমণ নতুন করে ঝুঁকি অনেকটাই বাড়াতে পারে। কিন্তু তার থেকেও গুরুত্বপূর্ণ হল, যাদের কোন হার্টের সমস্যা আগে ছিলনা অনেক ক্ষেত্রে দেখা গেছে কোভিড সংক্রমিত হওয়ার পর তিনি হার্টের অসুখে আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুন: গুরুতর সংক্রমণে টিকার গুরুত্ব অপরিসীম, জানাল ল্যানসেটে প্রকাশিত সমীক্ষা

কার্ডিওভাসকুলার ফলাফলের তুলনা করার জন্য পরিসংখ্যানগত মডেল ব্যবহার করা হয়েছিল। যারা করোনায় আক্রান্ত হয়েছিলেন এবং যারা আক্রান্ত হননি। গবেষণায় দেখা গেছে ৩ লক্ষ মার্কিন নাগরিক যারা করোনা ভাইরাসের কারণে কার্ডিওভাসকুলার জটিলতায় ভুগছেন। গবেষণায় আরও দেখা গেছে কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের করোনারি আর্টারি রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৭২ শতাংশ বেশি, হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা ৬৩ শতাংশ এবং স্ট্রোক হওয়ার সম্ভাবনা ৫২ শতাংশ বেশি অন্যান্য মানুষের তুলনায়।

“আমাদের গবেষণাগুলি কোভিড ১৯ সংক্রমণের গুরুতর দীর্ঘমেয়াদী কার্ডিওভাসকুলার পরিণতিগুলিকে তুলে ধরে এবং হার্টের ক্ষতি প্রতিরোধ করার উপায় হিসাবে কোভিড ১৯ এর বিরুদ্ধে টিকা নেওয়ার গুরুত্বের উপর জোর দেয়,” গবেষক আল-আলি জানিয়েছেন। গবেষণায় ভ্যাকসিনের কার্যকারিতাকেও তুলে ধরা হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: People infected with covid 19 at increased risk of developing heart conditions up to a year later says study