বড় খবর

শিশুদেহে সুরক্ষিত এবং কার্যকরী ফাইজার টিকা! হিউম্যান ট্রায়াল রিপোর্টে দাবি

৫-১১ বছর বয়সীদের মধ্যে এই টিকা কার্যকর, নিরাপদ এবং পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরিতে সক্ষম।

Corona Child Vaccine: করোনাকালে ভারতে কবে থেকে শিশুদের জন্য টিকা? এখনও জবাব মেলেনি। তবে আগামি এক মাসের মধ্যে মার্কিন মুলুকে শিশুদের টিকাকরণ শুরু করে দিতে পারবে প্রশাসন। ইতিমধ্যেই শিশু টিকার জরুরিকালীন প্রয়োগ চেয়ে সে দেশের নিয়ন্ত্রক সংস্থাকে দরবার করতে উদ্যোগ নিয়েছে ফাইজার। জানা গিয়েছে ফাইজার, বায়ো এন টেকের সঙ্গে হাত মিলিয়ে মার্কিন মুলুকে শিশুদের টিকা তৈরি করছে। ৫-১১ বছরের শিশুদের মধ্যে এই টিকার পরীক্ষামুলক প্রয়োগ সম্পন্ন।

সেই ট্রায়াল রিপোর্ট উল্লেখ করে ফাইজারের দাবি, শিশুদেহে বিশেষ করে ৫-১১ বছর বয়সীদের মধ্যে এই টিকা কার্যকর, নিরাপদ এবং পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরিতে সক্ষম। ইতিমধ্যে সে দেশে শিশুদের টিকাকরণের দাবিতে নাগরিক সমাজ সরব হয়েছেন। পাশাপাশি শুরু হতে চলেছে নতুন শিক্ষাবর্ষ। এই আবহে ডেল্টা প্রজাতির সংক্রমণ মার্কিন মুলুকে বেশ উদ্বেগের কারণ হয়ে উঠছে।   

এদিকে, চলতি অক্টোবর থেকে ফের টিকা রফতানি শুরু করবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সোমবার এই খবর জানান স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। চলতি বছর এই নিয়ে চতুর্থ পর্যায়ে টিকা রফতানি কোভ্যাক্স গোষ্ঠীগুলোর প্রতি দায়বদ্ধতা থেকেই শুরু হবে। এদিন এমনটা জানান স্বাস্থ্যমন্ত্রী।

করোনা সংক্রমণের বিরুদ্ধে জোটবদ্ধ লড়াই চালাতে বাড়তি টিকা রফতানি করবে ভারত। এমনটাই সূত্রের খবর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pfizer vaccine has ability to make antibodies among children says the pharma firm world

Next Story
কাবুলে ড্রোন হামলা, ১০ আফগান নাগরিকের মৃত্যুর দায় নিল আমেরিকাIt was a tragic mistake, says United States on Kabul drone strike
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com