বড় খবর

‘ভুয়ো’ এনকাউন্টারে দুই সঙ্গী-সহ নিহত মেয়র, পুলিশের বিরুদ্ধে সরব আম জনতা

সেইসঙ্গে দুজন পুলিশ অফিসারেরও মৃত্যু হয়েছে গুলির লড়াইয়ে।

প্রতীকী ছবি

ভুয়ো এনকাউন্টারে পুলিশের গুলিতে নিহত ফিলিপিন্সের এক শহরের ময়ের এবং তাঁর দুই সঙ্গী। সেইসঙ্গে দুজন পুলিশ অফিসারেরও মৃত্যু হয়েছে গুলির লড়াইয়ে। মঙ্গলবার এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশে। আঞ্চলিক পুলিশ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল রোনাল্ডো দে জিউস পুলিশ রিপোর্ট উল্লেখ করে জানিয়েছেন, ভুল করে তাঁদের এনকাউন্টার করেছে পুলিশ।

জানা গিয়েছে, সোমবার দুপুরে কাটবালোগান শহরের মেয়রের নিরাপত্তারক্ষীরা গুলি চালায় টহলদার পুলিশকে লক্ষ্য করে। তখন গাড়ি চালিয়ে সমার প্রদেশের পূর্ব দিকে যাচ্ছিলেন মেয়র রোনাল্ডো আকুইনো। পাল্টা গুলি করে আকুইনো এবং তাঁর দুই সঙ্গীকে হত্যা করে পুলিশ। মেয়রের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের ভ্যানেও গুলি চালায় পুলিশকর্মীরা। মেয়রের নিরাপত্তারক্ষীদের গুলিতে দুই পুলিশকর্মী শহিদ হন।

পুলিশি তদন্তে জানা গিয়েছে, সন্দেহের বশে নিরাপত্তারক্ষীরা পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়। পুলিশও প্রত্যাঘাত করে। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয় যেখানে দেখা যাচ্ছে, আকুইনোর সাদা গাড়িকে ঘিরে রয়েছে জনতার ভিড়। গাড়ির কাচ ফুটো করে গুলি লাগে মেয়রের। গাড়ির চারপাশে প্রচুর বুলেট শেল পাওয়া গিয়েছে। মেয়রের বন্ধু রেপ এডগার সারমিয়েন্টো জানিয়েছেন, আকুইনো তাঁর ছেলের জন্মদিনের পার্টিতে যাচ্ছিলেন। কিন্তু নিরাপত্তারক্ষীদের সন্দেহ হয়েছিল, হয়তো আকুইনোকে টার্গেট করা হতে পারে।

জিউসের দাবি, পুলিশ অনিচ্ছাকৃত ভাবেই মেয়রকে গুলি করেছে। তবে মেয়রের বন্ধুর দাবি, পরিকল্পনা মাফিক খুন করা হয়েছে আকুইনোকে। আকুইনোর গাড়ি থামার পর গুলি চালানো হয়। অতিমারী আবহে এমন নৃশংস হত্যা মেনে নিতে পারছেন না মেয়রের বন্ধু। রাষ্ট্রপতি রডরিগো ডুতের্তের জমানায় একাধিক প্রদেশের সরকারি আধিকারিক-মেয়রকে এইভাবে নিষিদ্ধ মাদক-যোগে এনকাউন্টার করার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Philippine mayor police officers killed in possible mistake

Next Story
সংসদে আস্থা ভোটে স্বস্তির জয়, সরকারের পতন রুখে দিলেন ইমরান খান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com