বড় খবর

আমেরিকায় পৌঁছলেন মোদী, তিনদিনের সফরে ঠাসা কর্মসূচি

২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে এখনও পর্যন্ত এই নিয়ে সাতবার মার্কিন সফরে মোদী।

PM Modi arrives in US to attend Quad leaders’ summit
ওয়াশিংটন বিমানবন্দরে নামছেন নমো

আবারও মার্কিন মুলুকে মোদী। আমেরিকা পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে এখনও পর্যন্ত এই নিয়ে সাতবার মার্কিন সফরে মোদী। কোয়াড সম্মেলনে যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী। মোদীর এই সফর ভারত-মার্কিন সম্পর্ক আরও বেশি শক্তিশালী করবে বলে মনে করছেন কূটনীতিবিদরা। আমেরিকায় কোয়াডের চতুর্দেশীয় বৈঠকে যোগ দেবেন মোদী। বাইডেনের পাশাপাশি জাপান ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীদের সঙ্গেও কথা হবে মোদীর। সাম্প্রতিক পরিস্থিতিতে এই আগামিকাল কোয়াডের চতুর্দেশীয় বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছেন কূটনীতিবদরা। মোদী নিজেও এই বৈঠক নিয়ে ভীষণভাবে আগ্রহী।

তিন দিনের মার্কিন সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওয়াশিংটন বিমানবন্দরে এদিন মোদীকে স্বাগত জানাতে হাজির ছিলেন মার্কিন প্রশাসনের পদস্থ কর্তারা। ওয়াশিংটন বিমানবন্দরে ছিলেন আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সাধু। প্রবাসী বহু ভারতীয় মোদীকে স্বাগত জানাতে বিমানবন্দরে হাজির ছিলেন। আমেরিকা সফরে একগুচ্ছ কর্মসূচি রয়েছে মোদীর। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোয়াড নেতাদের প্রথম ব্যক্তিগত বৈঠকে অংশ নিতে আমেরিকায় মোদী। শনিবার নিউইয়র্কে রাষ্ট্রসংঘের ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনেও ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিন দিনের মার্কিন সফরে ঠাসা কর্মসূচি রয়েছে মোদীর। আগামিকাল হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন মোদী। সেই বৈঠকর পরেই মোদীকে সঙ্গে নিয়ে কোয়াডের চতুর্দেশীয় বৈঠকের উদ্বোধন করবেন বাইডেন। বৈঠকে থাকবেন জাপানের প্রধানমন্ত্রী যোশিহিদে সুগা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। আফগানিস্তান পরিস্থিতির পাশাপাশি, চিন, পাকিস্তান, আন্তর্জাতিক বাণিজ্য-সহ একাধিক বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হবে কোয়াড নেতাদের মধ্যে।

উল্লেখ্য, জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর মার্কিন মুলুকে এটাই ভারতের প্রধানমন্ত্রীর প্রথম সফর। শনিবার নিউইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে বক্তৃতা দেবেন মোদী। তারপরেই তাঁর দেশে ফেরার কথা রয়েছে। জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পর থেকে তাঁর সঙ্গে একাধিকবার ফোনে কথা হয়েছে মোদীর। তাঁদের মধ্যে শেষ টেলিফোন কথোপকথন হয়েছিল গত ২৬ এপ্রিল।

এদিকে, প্রধানমন্ত্রীর মার্কিন সফর প্রসঙ্গে বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা জানিয়েছেন, দুই নেতা ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ক “শক্তিশালী এবং বহুমুখী” করার উদ্দেশ্য নিয়ে পর্যালোচনা করবেন। ভারত-আমেরিকার মধ্যে কৌশলগত বিশ্বব্যাপী অংশীদারিত্ব আও সমৃদ্ধ করা নিয়ে আলোচনা হবে। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ আরও জোরদার কীভাবে করা যায় তা নিয়ে আলোচনা হবে। প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে সহযোগিতা জোরদার করা নিয়েও কথা হবে দুই রাষ্ট্রপ্রধানের।

আরও পড়ুন- একলাফে প্রায় ৩২ হাজারের ঘরে দৈনিক সংক্রমণ, ১৮৭ দিনে সর্বনিম্ন অ্যাক্টিভ কেস

এদিকে, মোদীর সঙ্গে আগেই টেলিফোনে কথা হয়েছে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসেরও। ভারতীয় বংশোদ্ভুত কমলা হ্যারিস আজ দেখা করবেন মোদীর সঙ্গে। দুই নেতার মধ্যে এটিই প্রথম বৈঠক হবে। এর আগে করোনা পরিস্থিতি নিয়ে কমলা হ্যারিসের সঙ্গে ফোনে কথা হয়েছিল নরেন্দ্র মোদীর। কমলা হ্যারিসই প্রথম মহিলা ও প্রথম কৃষ্ণাঙ্গ আমেরিকান এবং প্রথম দক্ষিণ এশীয় আমেরিকান যিনি ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়ছেন।

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi arrives in us to attend quad leaders summit

Next Story
রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে ফের কাশ্মীর প্রসঙ্গ টানল তুরস্ক! ‘অবাঞ্ছিত মন্তব্য’, সরব দিল্লিTurkey on Kashmir
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com