scorecardresearch

বড় খবর

মোদীর নেতৃত্বে ব্রিকস সম্মেলনে আফগানিস্তান উদ্বেগ! তালিবানি সন্ত্রাস নিয়ে উদ্বিগ্ন পুতিন

BRICS Summit: ‘আঞ্চলিক শান্তির ক্ষেত্রে আফগানিস্তান প্রভাব ফেলবে না। এটা আমাদের নিশ্চিত করতে হবে।’

BRICS, Afghan Crisis, PM Modi
সম্মেলনের মুহূর্ত। ভিডিও থেকে নেওয়া ছবি

BRICS Summit: আফগানিস্তানের সঙ্কটের মধ্যে অনুষ্ঠিত ১৩তম ব্রিকস সম্মেলন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই সম্মেলনে নেতৃত্ব দেন। ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত ছিলেন ব্রিকস গোষ্ঠীর রাষ্ট্র রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চিনের শি জিংপিং, ব্রাজিলের জায়ার বোলসোনারো এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সাইরিল রামাফোস।

এই সম্মেলনের শুরুতে প্রধানমন্ত্রী বলেন, ‘গত দেড় দশকে ব্রিকস অনেক সাফল্য অর্জন করেছে। এখন আমরা বিশ্বের উন্নয়নশীল দেশ হিসেবে সবচেয়ে প্রভাবিত একটি গোষ্ঠীর।‘ গত দেড় বছরে করোনাকালে আমরা অনেক বৈঠক করেছি। বেশিরভাগই মন্ত্রিগোষ্ঠীর বৈঠক আমাদের এই সমন্বয় আরও বাড়াতে হবে। এভাবেও সম্মেলনে উদ্বোধনী বৈঠক দেন নরেন্দ্র মোদী। এই নিয়ে দ্বিতীয়বার ব্রিকস সম্মেলনে নেতৃত্ব দিলেন প্রধানমন্ত্রী। এর আগে গোয়া সম্মেলনে পৌরোহিত্য করেছিলেন নরেন্দ্র মোদী।  

এদিকে, এই বৈঠকে স্বাভাবিক ভাবেই আফগানিস্তানের পরিস্থিতি আলোচনা হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ‘মার্কিন এবং তার সহযোগী রাষ্ট্রের আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নতুন সঙ্কট তৈরি করেছে। এখনও স্পষ্ট নয় বিশ্ব শান্তির পক্ষে এই সঙ্কট প্রভাব ফেলবে। তবে একটা দিক ভাল ব্রিকস গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলো এই সঙ্কটের উপর নজর রেখেছে।‘

তিনি বলেন, ‘আঞ্চলিক শান্তির ক্ষেত্রে আফগানিস্তান প্রভাব ফেলবে না। এটা আমাদের নিশ্চিত করতে হবে। পড়শি দেশগুলোতে যাতে আফগান সন্ত্রাসবাদ এবং মাদক চক্র প্রভাব না ফেলে নিশ্চিত করতে হবে।‘ ইতিমধ্যে আফগানিস্তানে তালিবান অন্তর্বর্তী সরকার গঠনের পর নয়া দিল্লির সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন রাশিয়ার নিরাপত্তা উপদেষ্টা। তিনি বুধবার অজিত ডোভাল এবং প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Pm modi chaired 13th brics summit amid afghanisthan crisis world