scorecardresearch

বড় খবর

ইউক্রেন সংকট নিয়ে নর্ডিক নেতাদের সঙ্গে কথা মোদীর, প্যারিসে বৈঠক ম্যাক্রোঁর সঙ্গে

দ্বিতীয় ভারত-নর্ডিক শীর্ষ সম্মেলনে ডেনমার্ক, সুইডেন, ফিনল্যান্ড, নরওয়ে এবং আইসল্যান্ডের প্রধানমন্ত্রীদের সঙ্গে আলোচনা নরেন্দ্র মোদীর।

PM Modi discusses Ukraine with Nordic leaders, meets Macron in Paris
প্যারিসে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

স্বাধীনতা এবং গণতান্ত্রিক মূল্যবোধ ও নিয়ম-ভিত্তিক শৃঙ্খলার বিষয়গুলিই নর্ডিক দেশগুলির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠকের মূল আলোচ্য বিষয় ছিল। বুধবার কোপেনহেগেনে দ্বিতীয় ভারত-নর্ডিক শীর্ষ সম্মেলনে ডেনমার্ক, সুইডেন, ফিনল্যান্ড, নরওয়ে এবং আইসল্যান্ডের প্রধানমন্ত্রীদের সঙ্গে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন নরেন্দ্র মোদী।

করোনা-পরবর্তী পরিস্থিতিতে মূলত সাহায্যের দিকটিকে অগ্রাধিকার দিয়েই দেশগুলির সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে প্রধানম্ত্রী নরেন্দ্র মোদীর। প্রযুক্তিকে ব্যবহার করে বারত কীভাবে দেশেজুড়ে টিকাকরণ প্রক্রিয়াকে মসৃণ গতিতে পরিচালনা করেছে সেব্যাপারেও বিভিন্ন দেশের প্রধানমন্ত্রীদের সামনে বর্ণনা করেছেন মোদী। মানব-কেন্দ্রিক উতকর্ষতার প্রয়োজনীয়তায় জোর দিয়ে মোদী নর্ডিক নেতাদের বলেন, ”এই ধরনের প্ল্যাটফর্মগুলি বেশ উপযোগী।”

শীর্ষ সম্মেলনের পরে, মোদী টুইটার পোস্টে বলেছেন, “ভারত-নর্ডিক শীর্ষ সম্মেলন এই অঞ্চলের সঙ্গে ভারতের সম্পর্ক জোরদার করতে অনেক দূর এগোবে। একজোট হয়ে আমাদের অর্জন বিশ্বের সমৃদ্ধি এবং স্থিতিশীল উন্নয়নের ক্ষেত্রে সহায়ক হবে।” ডেনমার্ক থেকেই বুধবার মোদী প্যারিসে উড়ে যান। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা করেন প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদী। ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক শেষে দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

কোপেনহেগেনে দ্বিতীয় ভারত-নর্ডিক শীর্ষ সম্মেলনের আগে নরেন্দ্র মোদীর সঙ্গে ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে এবং সুইডেনের প্রধানমন্ত্রীরা।

আরও পড়ুন- বিদেশি নাগরিকদের ওয়ার্ক পারমিটের মেয়াদ বাড়ানোর ঘোষণা আমেরিকার, উপকৃত হবেন ভারতীয়রা

কোপেনহেগেনে বিদেশ সচিব বিনয় মোহন কোয়াত্রা, ভারত-নর্ডিক শীর্ষ সম্মেলন নিয়ে বলেছেন, “রাষ্ট্রনেতারা আঞ্চলিক এবং বিশ্বের স্বার্থের সঙ্গে জড়িত বিষয়গুলি নিয়ে আলোচনা করেছেন। এই আলোচনায় স্বাভাবিকভাবেই ইউক্রেনও অন্তর্ভুক্ত ছিল। বৈঠকে ইন্দো-প্যাসিফিক ইস্যু নিয়েও আলোচনা হয়েছে। শীর্ষ সম্মেলন ও দ্বিপাক্ষিক বৈঠকে একাধিক বিষয় উঠে এসেছে।”

নর্ডিক দেশগুলি এবং ভারত স্বাধীনতা ও গণতন্ত্রের মূল্যবোধ এবং নিয়ম-ভিত্তিক শৃঙ্খলাগুলি নিয়ে আলোচনা করেছে। বিভিন্ন রাজনৈতিক বিষয় নিয়ে রাষ্ট্রনেতারা আলোচনা করেচেন বলে বিদেশসচিব জানিয়েছেন। উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন, নরওয়ের জোনাস গাহর স্টোর, সুইডেনের ম্যাগডালেনা অ্যান্ডারসন, আইসল্যান্ডের ক্যাট্রিন জ্যাকবসডোতির এবং ডেনমার্কের মেটে ফ্রেডেরিকসেনের সঙ্গে শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Pm modi discusses ukraine with nordic leaders meets macron in paris