scorecardresearch

বড় খবর

‘ভারত-মার্কিন বন্ধুত্ব আরও শক্তিশালী হবে’, হ্যারিসের সঙ্গে সাক্ষাতের পর টুইট মোদীর

ভারতে লগ্নিতেও পাখির চোখ করে আমেরিকায় মোদী। ইতিমধ্যেই আমেরিকার পাঁচ অন্যতম সেরা সংস্থার সিইও-র সঙ্গে বৈঠক সেরেছেন প্রধানমন্ত্রী।

PM Modi holds first face-to-face meeting with US Vice President Kamala Harris
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। একাধিক বিষয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে। এর আগে ফোনে ভারতীয় বংশোদ্ভুত কমলার সঙ্গে মোদীর কথা হয়েছিল। তবে এই প্রথম সরাসরি সাক্ষাৎ তাঁদের। মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক শেষে মোদী বলেন, ”একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ভারত-মার্কিন বন্ধুত্ব আরও শক্তিশালী হবে।” নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলে আপ্লুত মার্কিন ভাইস প্রেসিডেন্টও। ভারতকে আমেরিকার গুরুত্বপূর্ণ সহযোগী দেশ বলে অভিহিত করেন হ্যারিস।

তিন দিনের মার্কিন সফরে ঠাসা কর্মসূচি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সফরের শুরুতে প্রধানমন্ত্রী বিভিন্ন ক্ষেত্রে আমেরিকার অন্যতম সেরা পাঁচ সংস্থার সিইও-র সঙ্গে বৈঠক করেন। ভারতে বিনিয়োগ নিয়ে সেই বৈঠকে আলোচনা হয়েছে। ওয়াশিংটনে মোদী কোয়ালকম, অ্যাডোব, ফার্স্ট সোলার, জেনারেল অ্যাটোমিক্স এবং ব্ল্যাকস্টোনের সিইও-দের সঙ্গে বৈঠক করেছেন। বিভিন্ন সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠকের পরেই মোদী মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে যোগ দেন। করোনাকালে ভারতের ভূমিকার প্রশংসা করেন কমলা হ্যারিস। দ্রুত করোনার প্রতিষেধক তৈরিতে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকারও প্রশংসা করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। বৈঠক শেষে ভারতে আসার জন্য কমলা হ্যারিসকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৈঠক শেষে ভারত ও আমেরিকার যৌথ বিবৃতি

আমেরিকার ভাইস প্রেসিডেন্টের সঙ্গে দেখা করার পর উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী মোদীও। টুইটে নরেন্দ্র মোদী লিখেছেন, ”কমলা হ্যারিস। তাঁর কৃতিত্ব সমগ্র বিশ্বকে অনুপ্রাণিত করেছে। আমরা একাধিক বিষয় নিয়ে কথা বলেছি। যা ভারত-মার্কিন বন্ধুত্বকে আরও শক্তিশালী করবে। এই আলোচনার মাধ্যমে মূল্যবোধ এবং সাংস্কৃতিক সংযোগ বাড়বে।”

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে আমেরিকায় মোদী। আমেরিকায় কোয়াডের চতুর্দেশীয় বৈঠকে যোগ দিতে গিয়েছেন নরেন্দ্র মোদী। সেই বৈঠকের আগেই মোদী আলাদা করে বৈঠক সেরেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে। দুই দেশের মধ্যে অর্থনৈতিক এবং পারস্পরিক সম্পর্ককে আরও গভীর করার লক্ষ্যে বিভিন্ন বিষয় নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়। এদিনই জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সঙ্গেও দেখা করবেন মোদী।

আরও পড়ুন- Daily Horoscope, 24 September 2021: নতুন জগৎ মেষের, মেজাজ সপ্তমে সিংহের! পড়ুন রাশিফল

শুক্রবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন মোদী। সেই বৈঠকর পরেই মোদীকে সঙ্গে নিয়ে কোয়াডের চতুর্দেশীয় বৈঠকের উদ্বোধন করবেন বাইডেন। বৈঠকে থাকবেন জাপানের প্রধানমন্ত্রী যোশিহিদে সুগা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। আফগানিস্তান পরিস্থিতির পাশাপাশি, চিন, পাকিস্তান, আন্তর্জাতিক বাণিজ্য-সহ একাধিক বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হবে কোয়াড নেতাদের মধ্যে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Pm modi holds first face to face meeting with us vice president kamala harris