scorecardresearch

বড় খবর

‘বন্ধু’ আবের শেষকৃত্যে যোগ মোদীর, ‘মহান নেতা,অসাধারণ ব্যক্তিত্ব’, টুইট নমোর

মোদী ছাড়াও জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর শেষকৃত্যের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী-সহ একাধিক দেশের রাষ্ট্রনেতা।

‘বন্ধু’ আবের শেষকৃত্যে যোগ মোদীর, ‘মহান নেতা,অসাধারণ ব্যক্তিত্ব’, টুইট নমোর
শিনজো আবের শেষকৃত্যের অনুষ্ঠানে মোদী।

জাপানের প্রাক্তন প্রধানমমন্ত্রী শিনজো আবের স্মৃতিতে তৈরি বেদীতে সাদা ফুল রেখে শ্রদ্ধা জ্ঞাপন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এদিন জাপানের ৫৫ বছর বয়সী প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যের অনুষ্ঠানটি পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় পালন করা হয়। ফুল, প্রার্থনা এবং গান স্যালুটে সম্মানিত করা হয় প্রয়াত আবেকে। জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী আবের শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দিতে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও উপস্থিত ছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ-সহ একাধিক দেশের রাষ্ট্রনেতা।

আবের শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক সেরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাপান-ভারত সম্পর্ক আরও মসৃণ করার ব্যাপারে যাবতীয় উদ্যোগ নেওয়ার ব্যাপারে সহমত হয়েছেন দুই রাষ্ট্রনেতা। কিশিদার নেতৃত্বে একদিকে ভারত-জাপান সম্পর্ক যেমন আরও মসৃণ হবে, তেমনই জাপান গোটা বিশ্বে একাধিক ক্ষেত্রে আরও কৃতিত্ব অর্জন করবে বলে আশাবাদী মোদী।

জাপানের পূর্বতন প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবের সঙ্গেও মোদীর অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। জাপানের পশ্চিমের শহর নারায় নির্বাচনী প্রচারে গিয়েছিলেন আবে। সেখানে খুব কাছ থেকে আবেকে লক্ষ্য করে পরপর বেশ কয়েকটি গুলি করে এক বন্দুকবাজ। রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েন আবে। তড়িঘড়ি তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয। তবে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

আরও পড়ুন- দলিত ছাত্রকে পিটিয়ে হত্যা, অগ্নিগর্ভ যোগীরাজ্য, পুলিশের গাড়িতে আগুন দিল উন্মত্ত জনতা

আবের স্মৃতিতে এদিন টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, ”এই বছরের শুরুতে টোকিওতেই ছিলাম। আমি কল্পনাও করিনি যে আবের শেষকৃত্যে যোগ দিতে এই টোকিওতেই ফের আসতে হবে। তিনি একজন মহান নেতা, একজন অসাধারণ ব্যক্তি এবং ভারত-জাপান বন্ধুত্বে বিশ্বাসী ছিলেন। তিনি বেঁচে থাকবেন কোটি-কোটি মানুষের হৃদয়ে!”

আবের শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে জাপানের বর্তমান প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠকে গুরুত্বপূর্ণ একাধিক বিষয়ে মোদীর কথা হয়েছে। চলতি বছরে এই নিয়ে এখনও পর্যন্ত তিনবার বৈঠক করলেন মোদী-কিশিদা। এর আগে গত মার্চে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ভারত সফরে এসেছিলেন। দিল্লিতে তাঁর সঙ্গে বৈঠক হয় মোদীর। এরপর জাপানে কোয়াডের বৈঠকে যোগ দিতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেখানেও কিশিদা-র সঙ্গে তাঁর বৈঠক হয়।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Pm modi offers floral tribute to friend abe at funeral495871