scorecardresearch

বড় খবর

ইউক্রেনে সংঘর্ষবিরতির আবেদন জানিয়েছে ভারত, সফরের দ্বিতীয় দিন ডেনমার্কে জানালেন মোদী

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেনের সঙ্গে বৈঠকের জন্য কোপেনহেগেনে পৌঁছনোর পর ডেনমার্কের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন মারিয়েনবার্গেও গিয়েছিলেন।

modi
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ডেনমার্কে দ্বিতীয় ভারত-নর্ডিক শীর্ষ সম্মেলনে যোগ দেবেন

ইউক্রেনে অবিলম্বে সংঘর্ষবিরতির আবেদন করেছে ভারত। ইউক্রেন ইস্যুতে ভারতের অবস্থান স্পষ্ট করতে মঙ্গলবার এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিন দেশের ইউরোপ সফরের দ্বিতীয় দিনে ডেনমার্কে পৌঁছন মোদী। তার পর এক সাংবাদিক বৈঠকে তিনি একথা জানান। কোপেনহেগেন বিমানবন্দরে প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন। প্রধানমন্ত্রী ডেনমার্কে দ্বিতীয় ভারত-নর্ডিক সম্মেলনে যোগ দেবেন বলেই বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে।

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেনের সঙ্গে বৈঠকের জন্য কোপেনহেগেনে পৌঁছনোর পর ডেনমার্কের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন মারিয়েনবার্গেও গিয়েছিলেন। সেখানে তিনি ফ্রেডেরিকসেনের সরকারি বাসভবন পরিদর্শন করেন। সেখানে ফ্রেডরিকসেন তাঁকে একটি ছবি দেখান। তাঁর গত ভারত সফরের সময় সেই চিত্রকর্ম মোদীই তাঁকে উপহার দিয়েছিলেন। এটি ওড়িশার একটি পট্টচিত্র। পট্টচিত্র কলা ওড়িশার প্রাচীনতম এবং জনপ্রিয় শিল্পকলার অন্যতম। এটি ওড়িশার এক ঐতিহ্যবাহী শিল্প।

মঙ্গলবার মোদি জার্মানি থেকে কোপেনহেগেনে পৌঁছেন। জার্মানিতে তিনি চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। ভারত-জার্মানি যৌথ সরকারি বৈঠকে সহ-সভাপতিত্বও করেছেন। বার্লিন ছাড়ার আগে, প্রধানমন্ত্রী টুইট করেন যে তাঁর জার্মানি সফর বেশ ফলদায়ক হয়েছে। এজন্য জার্মানির সরকারকে আতিথেয়তার জন্য তিনি ধন্যবাদ দেন। পাশাপাশি প্রধানমন্ত্রী বলেন, ‘ওলাফ স্কোলজের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। ভারত-জার্মানির প্রশাসনের মধ্যে আন্তঃসরকারি বৈঠকও হয়েছে। আমি শিল্পপতি এবং ভারতীয় নেতাদের সঙ্গে যোগসূত্র তৈরি করার একটি দুর্দান্ত সুযোগ পেয়েছি।’

আরও পড়ুন- ডোডার তিন হিজবুল জঙ্গির ব্যাপারে জানতে পাকিস্তানের আদালতের দ্বারস্থ ভারতীয় গোয়েন্দারা

এর আগে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে তাঁর বৈঠকের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কোনও বিজয়ী দল থাকবে না। সবাই ক্ষতিগ্রস্ত হবে।’ স্কোলজ জানান, তিনি জুনের শেষ সপ্তাহে জার্মানিতে অনুষ্ঠিত হওয়া জি-৭ বৈঠকে মোদীকে আমন্ত্রণ জানিয়েছেন। ডেনমার্ক সফর শেষে প্রধানমন্ত্রী মোদী ফ্রান্সে যাবেন। বুধবার ফ্রান্সে তিনি নবনির্বাচিত প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক করবেন। সম্প্রতি ফ্রান্সে প্রেসিডেন্ট পদে নির্বাচন হয়েছে। সেই নির্বাচনে ফের বিজয়ী হয়েছেন ম্যাক্রোঁ। সেই জন্য ইতিমধ্যেই বিশ্বের তাবড় নেতারা প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়েছেন। ম্যাক্রোঁ ইউরোপীয় ইউনিয়নেরও বড় নেতা। তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথমবার তাঁর সঙ্গে সরাসরি বৈঠক করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Pm modi says in denmark updates