আমেরিকাতেও রামমন্দিরের উদযাপন ভূমি পুজোর দিন

ওয়াশিংটন থেকে নিউইয়র্ক- আমেরিকার সব বড় বড় শহরেই হিন্দু সংগঠনের তরফে বিশেষ আয়োজন করা হয়েছে।

মন্দিরের থ্রিডি ডিজাইন
সাত সমুদ্র তেরো নদীর দূরত্ব। কিন্তু অযোধ্যায় যখন রামমন্দিরের ভূমি পুজো উদযাপিত হবে তখন রামের উপাসনায় মার্কিন মুলুকেও বিশেষ আয়োজন করা হয়েছে। ওয়াশিংটন থেকে নিউইয়র্ক- আমেরিকার সব বড় বড় শহরেই হিন্দু সংগঠনের তরফে হবে এই উদযাপন। রাজধানী শহর ওয়াশিংটনে ইতিমধ্যেই রামমন্দিরের ডিজিটাল ছবি নিয়ে ট্যাবলোর প্রস্তুতি সম্পন্ন।

আমেরিকার প্রায় প্রতিটি বড় শহরের মন্দিরেই বৃহস্পতিবার রামের বিশেষ পূজার্চনা হবে। অযোধ্যায় ভূমি পুজো উপলক্ষে বেশিরভাগ ইন্দো-আমেরিকানই মন্দিরে প্রদীপ প্রজ্জ্বলন করবেন বলে ঠিক রয়েছে।

ওয়াশিংটন ও সংলগ্ন অঞ্চলে ইন্দো-আমেরিকান হিন্দু গোষ্ঠীর পক্ষ থেকে অযোধ্যায় রামমন্দিরের প্রস্তাবিত নির্মাণ এলইডি ট্যাবলোর মাধ্যমে তুলে ধরা হবে। স্থানীর সময় সন্ধ্যায় এই আয়োজন করা হয়েছে।

হিন্দু কমিউনিটির এক শীর্ষকর্তা জানিয়েছেন, ‘অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো প্রত্যেক হিন্দুর কাছেই ঐতিহাসিক মুহূর্ত। ইউএস ক্যাপিটাল হিল সহ অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজোর ভিডিও এলইডি-র মাধ্যমে তুলে ধরা হবে। তার জন্য ট্যাবলো তৈরির পালা প্রায় শেষ।’

ওইদিনই হিন্দু মন্দিরের সব এক্সিকিউটিভ ও পুরোহিতদের ভার্চুয়াল সভার ডাক দেওয়া হয়েছে। অযোধ্যায় ভূমি পুজো উপলক্ষে বিশেষ প্রার্থনা হবে বলে জানা গিয়েছে।

এর পাশাপাশি ওই দিন অযোধ্যার রাম মন্দিরের ভূমি পুজোর সম্প্রসারণ আমেরিকার নিউ ইয়র্কের প্রসিদ্ধ টাইমস স্কোয়ারে দেখা যাবে। আমেরিকান ইন্ডিয়ান পাবলিক অ্যাফেয়ার্স সংগঠনের সদস্য প্রবাসী ভারতীয় জগদীশ শেওয়ানি বলেন যে এই ঐতিহাসিক ঘটনার সাক্ষী থাকার জন্য সবরকম প্রস্তুতি সেরে ফেলা হয়েছে এখন শুধু পাঁচই আগস্টের অপেক্ষায় রয়েছে। ৫ তারিখ ন্যাসড্যাকের বৃহৎ জায়েন্ট স্ক্রিনে হিন্দি আর ইংরেজিতে ‘জয় শ্রী রাম লেখা বড় হরফে ফুটে উঠবে। আর সেদিন সকাল ৮ টা থেকে রাত ১০ টা পর্যন্ত রামময় হবে টাইমস স্কোয়ার। সেদিন জায়েন্ট স্ক্রিনে রামমন্দিরের ভূমি পুজো তো দেখানো হবেই, তার সঙ্গে দেখানো হবে রাম মন্দিরের নকশা আর স্থাপত্যও।

ঐতিহাসিক সন্ধিক্ষণ নিউ ইউর্কের ১৭ হাজার স্কোয়ার ফুট বিলবোর্ডে ভেসে উঠবে। আপাতত তাই রাম মন্দিরের ভুমি পুজো নিয়ে শুধু এ দেশের মানুষই নয়, অধীর আগ্রহে অপেক্ষা করছেন আমেরিকায় বসবাসকারী হিন্দুরাও।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ram temple bhoomi poojan ayodhya how indian americans are celebrating in usa

Next Story
বিশ্বের বড় খবর: প্রেসিডেন্ট নির্বাচনের মুখে চিন্তায় ট্রাম্প শিবির-সিয়াটেলে ধুন্ধুমার-হংকং ইস্য়ুতে উদ্বিগ্ন জাপানworld news
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com