বড় খবর

করোনাকে ‘জৈব অস্ত্র’ হিসেবে ব্যবহারের ছক কষেছিল চিন, প্রকাশ্যে বিস্ফোরক তথ্য

চিনের সামরিক বিভাগের বিজ্ঞানীরা এটিকে জৈব হাতিয়ার রূপে ব্যবহার করার জন্য আলোচনা চালাচ্ছিলেন দীর্ঘদিন ধরেই।

২০২০ সালে নয়, বরং তারও পাঁচ বছর আগে অর্থাৎ ২০১৫ সালে করোনাভাইরাসকে ‘জৈব অস্ত্র’ হিসেবে গড়ে তোলার ছক কষেছিল চিন, ফাঁস হল এমনই বিস্ফোরক তথ্য। একটি চিনা নথিতে এমনটাই বলা হয়েছে। যে নথি প্রকাশ্যে এলো তাতে ফাঁস হয়ে গেল “সার্স করোনা ভাইরাস” নিয়ে চিনের অনেক গোপন পরিকল্পনা।

সাপ্তাহিক সংবাদ পত্রিকা ‘উইকেন্ড অস্ট্রেলিয়া’য় প্রকাশিত সেই নথি ব্রিটেনের ‘দ্য সান’ পত্রিকা উধৃত করে জানায় যে পিপলস লিবারেশন আর্মি কমান্ডারদের এই পূর্বাভাসের কথা জানান হয়েছিল।

এই তথ্য ফাঁস করলেন এক শীর্ষস্থানীয় চিনা বিজ্ঞানী। লি-মেন-ইয়াং নামে ওই ভাইরোলজিস্টের দাবি ঘিরে এখন রীতিমতো তোলপাড় গোটা বিশ্ব। সম্প্রতি চিনা ভাষায় লেখা কিছু নথি ইংরেজিতে অনুবাদ করে টুইট করেছেন তিনি। সেই নথি অনুযায়ী সার্স কোভ ২ ভাইরাসটি তৈরি হয়েছে চিনের সরকারি গবেষণাগারে এবং চিনের সামরিক বিভাগের বিজ্ঞানীরা এটিকে জৈব হাতিয়ার রূপে ব্যবহার করার জন্য আলোচনা চালাচ্ছিলেন দীর্ঘদিন ধরেই। শুধু তাই নয় এই নথিতে উল্লেখ রয়েছে, তৃতীয় বিশ্বযুদ্ধ লড়াই হবে এই জৈব অস্ত্র দিয়েই।

এই নথি প্রকাশ্যে আসার পর চীনের পক্ষ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া আসেনি। সারা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পেছনে চিনের প্রত্যক্ষ বা পরোক্ষ হাত রয়েছে, এমন অভিযোগ বার বারই ওঠেছে। কিন্তু অভিযোগ প্রমাণে শক্ত কোনো তথ্যপ্রমাণ কেউ তুলে ধরতে পারেনি। তবে এবার এই তথ্য প্রকাশ্যে আসায় শুরু হয়েছে বিতর্ক।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Reports china probed weaponising coronaviruses in 2015 predicted a world war iii

Next Story
ভারত মহাসাগরেই ভেঙে পড়ল চিনা রকেট! আতঙ্কের অবসান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com