বড় খবর

কান্দাহারে আফগান সেনা-তালিবান সংঘর্ষে নিহত ভারতীয় চিত্র সাংবাদিক

কান্দাহারের পরিস্থিতি উদ্বেগজনক হতেই গত কয়েকদিন আগে সেখানে চলে যান চিত্র সাংবাদিক দানেশ সিদ্দিকি। সেখানকার ছবি তোলা ও খবর পাঠানোর কাজ করছিলেন তিনি।

Reuters India chief photographer Danish Siddiqui killed in afghanistan kandahar
তালিবান তাণ্ডবে ক্রমশ আশান্ত হয়ে উঠছে আফগানিস্তানের কান্দাহার।

তালিবান তাণ্ডবে ক্রমশ আশান্ত হয়ে উঠছে আফগানিস্তানের কান্দাহার। আফগান সেনা ও জঙ্গি সংগঠন তালিবানের সংঘর্ষের মাঝে পড়ে নিহত হলেন রয়টার্সের ভারতীয় মুখ্য চিত্র সাংবাদিক দানেশ সিদ্দিকি। ভারতে আফগান রাষ্ট্রদূত ফারহিদ মামুনদাজি এই খবর নিশ্চিত করেছেন। টুইটে তিনি জানিয়েছেন, ‘অত্যন্ত হতাশার সঙ্গে জানাচ্ছি যে, গত রাতে কান্দাহারে নিজের কাজ করার সময় নিহত হয়েছেন পুলিৎজার জয়ী ভারতীয় চিত্র সাংবাদিক দানেশ সিদ্দিকি। তিনি আফগান সেনার সঙ্গে ছিলেন। অতর্কিতে জঙ্গিদের আক্রমণে প্রাণ গিয়েছে তাঁর।’

কান্দাহারের পরিস্থিতি উদ্বেগজনক হতেই গত কয়েকদিন আগে সেখানে চলে যান চিত্র সাংবাদিক দানেশ সিদ্দিকি। সেখানকার ছবি তোলা ও খবর পাঠানোর কাজ করছিলেন তিনি। গত রাতে আফগান সেনার সঙ্গে কান্দাহারের স্পিন বোল্ড জেলায় যান সিদ্দিকি। সেখানেই তল্লাশির সময় আফগান সেনাকে আক্রমণ করে তালিবান জঙ্গিরা। আফগান সেনা ও জঙ্গি সংগঠন তালিবানের সংঘর্ষের মাঝে পড়ে যান ওই প্রখ্যাত চিত্র সাংবাদিক। সেখানেই গুলি লেগে নিহত হন রয়টার্সের ভারতীয় মুখ্য চিত্র সাংবাদিক দানেশ সিদ্দিকি।

রোহিঙ্গাদের সংকট নিয়ে ছবি তুলেছিলেন দানেশ ও তাঁর সহকর্মী আদনান আবিদি। যা বেশ আলোড়ন ফেলেছিল। এই কৃতিত্বের জন্য ২০১৮ সালে সহকর্মী আদনান আবিদির সঙ্গে ফিচার ফোটোগ্রাফিতে পুলিৎজার পুরস্কার পান দানিশ সিদ্দিকি। ভারতীয় হিসাবে যা বিরল সম্মান। এছাড়াও, ২০২০ সালে দিল্লি হিংসা, কোভিড-১৯ মহামারি, ২০১৫-তে নেপালে ভূমিকম্প, ২০১৬-১৭-তে মসুলের যুদ্ধ, হংকংয়ে প্রতিবাদের ছবি তুলে সাড়া ফেলছিলেন সিদ্দিকি।

ন্যাটো বাহিনী আফগানিস্তানে থেকে তাদের বাহিনী সরিয়ে নেওয়া কথা ঘোষণা করতেই সক্রিয় হয়েছে তালিবানরা। সেদেশের প্রায় অর্ধেক জেলাই বর্তমানে তালিবানদের দখলে। কান্দাহারে অতি শক্তিশালী তালিবানরা। সেখানে তালিবান জঙ্গিদের বিরুদ্ধে রোজই অভিযান চালাচ্ছে আফগান সেনারা। ফলে সংঘর্ষ বাধছে। তালিবান আক্রমণের ভয়ে আগেই কান্দাহার থেকে ভারতীয় কূটনীতিক, নিরাপত্তারক্ষী ও কর্মীদের সরিয়ে নিয়েছিল নয়াদিল্লি।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Reuters india chief photographer danish siddiqui killed in afghanistan kandahar

Next Story
২১ জুলাই অবধি ইন্ডিয়া থেকে কানাডায় ঢুকবে না কোনও বিমান! সরাসরি যাত্রায় বহাল নিষেধাজ্ঞাCanada, Air Travel, India Flight
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com