scorecardresearch

বড় খবর

ইউক্রেনে যুদ্ধের বলি ১,৩৫১ রুশ সেনা, রাশিয়ার দাবি ওড়াল ন্যাটো

ন্যাটো দাবি করেছে গত এক মাসে যুদ্ধের কারণে ৭ থেকে ১৫ হাজার রুশ সেনার মৃত্যু হয়েছে।

ইউক্রেনে যুদ্ধের বলি ১,৩৫১ রুশ সেনা, রাশিয়ার দাবি ওড়াল ন্যাটো
রাশিয়া দাবি করেছে যুদ্ধের কারণে তাদের ১,৩৫১ জন সেনা নিহিত হয়েছেন।

রাশিয়া ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার মোট ১,৩৫১ জন সেনার মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন কর্নেল জেনারেল সের্গেই রুডস্কোই। একই সঙ্গে তিনি বলেন, যুদ্ধের কারণে গত এক মাসে ৩,৮২৫ জন রুশ সেনা আহত হয়েছেন। যদিও রাশিয়ার এই দাবিকে কার্যত নস্যাৎ করে ন্যাটো দাবি করেছে গত এক মাসে যুদ্ধের কারণে ৭ থেকে ১৫ হাজার রুশ সেনার মৃত্যু হয়েছে।

রুশ বাহিনীর উপর্যুপরি হামলায় ইউক্রেনে মৃত্যু-মিছিল অব্যাহত। সংবাদসংস্থা এএফপি জানিয়েছে, গত সপ্তাহে ইউক্রেনের মারিউপোল শহরের একটি থিয়েটার হলে বোমা-বর্ষণ চালায় রুশ সেনা। ভয়াবহ সেই হামলায় কমপক্ষে ৩০০ জন নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

মারিউপোলের একটি স্থানীয় সূত্রকে ঊদ্ধৃত করে সংবাদসংস্থা এফএফপি জানিয়েছে, প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে মেলা তথ্যের ভিত্তিতে জানা গিয়েছে, রুশ বিমানের হামলার জেরে মারিউপোলের একটি থিয়েটার হলে থাকা প্রায় ৩০০ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবারই ইউক্রেন জানিয়েছিল তাদের বাহিনী রাশিয়ার দখল করে নেওয়া বার্দিয়ানস্ক বন্দরে থাকা রুশ জাহাজ ‘ওরস্ক’ধ্বংস করে দিয়েছে। একটি ভিডিও ফুটেজে দেখা গিয়েছে একটি ডকে লাগা আগুন থেকে ধোঁয়া বেরোচ্ছে। সেই সঙ্গে বিস্ফোরণের ঝলকানিও দেখা গিয়েছে। ইউক্রেনে রুশ হামলার কড়া নিন্দা জারি রেখেছে আমেরিকা। ভ্লাদিমির পুতিনের দেশের উপর একের পর এক নিষেধাজ্ঞা চাপিয়ে চলেছে আমেরিকা-সহ পশ্চিমী বিশ্বের অন্য দেশগুলিও।

আরো পড়ুন: মরণপণ লড়াই জারি ইউক্রেনের, কিভ থেকে নজর ঘোরাচ্ছে রাশিয়া, লক্ষ্য এখন ডনবাস

এদিকে ৩১ দিনের রক্তক্ষয়ী সংগ্রামে রাশিয়ার মতো বিশাল শক্তির মোকাবিলায় এতটুকু জমিও ছাড়েনি ইউক্রেনের সেনা এবার পূর্ব ইউক্রেনে রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দখলের দাবি করা অঞ্চলগুলিতে ফোকাস করবে মস্কো। শুক্রবারই মস্কোর তরফে এই ইঙ্গিত দেওয়া হয়েছে। রাশিয়ার বিরুদ্ধে মরণপণ যুদ্ধ জারি রেখেছে ইউক্রেন। ইউক্রেনের মাটি থেকে রুশ সেনাকে সরাতে এখনও জোরদার লড়াই চালিয়ে যাচ্ছে জেলেনস্কির সেনাবাহিনী। ইতিমধ্যেই ইউক্রেনীয় বাহিনী রাজধানী কিয়েভের বাইরের শহরগুলি পুনরুদ্ধার করতে রুশ সেনার উপর আক্রমণ চালিয়েছে। এক মার্কিন প্রশাসনিক কর্তা জানিয়েছেন, খেরসনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ রুশ সেনার হাতে নেই। মস্কোর বাহিনীর হাতে পতনের এটাই ছিল ইউক্রেনের প্রথম বড় শহর।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Russia says 1 351 soldiers died in ukrain