scorecardresearch

বড় খবর

ইউক্রেনের টিভি টাওয়ারে হামলা, ‘মারণ আঘাতে’র প্রস্তুতি, সকলকে কিয়েভ ছাড়ার ফতোয়া মস্কোর

আরও আক্রমণের হুঁশিয়ারি দিল রাশিয়া।

ইউক্রেনের টিভি টাওয়ারে হামলা, ‘মারণ আঘাতে’র প্রস্তুতি, সকলকে কিয়েভ ছাড়ার ফতোয়া মস্কোর
কিয়েভের একটি টেলিভিশন টাওয়ারে হামলা রুশ বাহিনীর।

আলোচনা ফলপ্রসূ হয়নি। তার মধ্যেই শেষ রক্তবিন্দু পর্যন্ত লড়াইয়ের বার্তা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। ইউরোপিয় ইউনিয়নে তাঁর আবেঘন বক্তব্য তারিফ কুড়িয়েছে সকলের। এরপরই আরও আক্রমণের হুঁশিয়ারি দিল রাশিয়া। এবার সরাসরি মারণ আঘাতের হুমকি দিয়েছে মস্কো। সকলকে কিয়েভ ছাড়ার ফতোয়া জারি করেছে পুতিনের বাহিনী। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফেমঙ্গলবার বলা হয়েছে যে, রুশ বাহিনী এবার ইউক্রেনে নির্ভুল নিশানায় প্রস্তুতি নিচ্ছে।

এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে যে, ‘সিকিউরিটি সার্ভিস অফ ইউক্রেন (এসবিইউ) এবং ৭২ সেন্টার ফর ইনফরমেশন অ্যান্ড সাইকোলজিক্যাল অপারেশনস (পিএসও)-এর বিরুদ্ধে শক্তিশালী নির্ভুল হামলার প্রস্তুতি শুরু হয়েছে। রাশিয়ার বিরুদ্ধে উস্কানিতে যুক্ত ইউক্রেনবাসী, মূলত যাঁরা রিলে স্টেশনের কাছাকাছি কিয়েভের বাসিন্দা- তাঁদের বাড়ি-ঘর ছেড়ে চলে যাওয়ার অনুরোধ করছি।’

এই ফতোয়া জারির কিছুক্ষণের রাশিয়ার তরফে ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি টেলিভিশন টাওয়ারে হামলা চালানো হয়েছে। সম্ভবত যোগাযোগ বিচ্ছিন্ন করতে ও খবর যাতে বাসিন্দাদের কাছে না পৌঁছায় তাই এই পদক্ষেপ। হামলার কথা জানিয়েছেন ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা অ্যান্তন হেরাশচেঙ্কো।

উল্লেখ্য, ইউক্রেনে এখনও আটকে বহু ভারতীয় পড়ুয়া। গোলার আওয়াজে কার্যত আতঙ্কে বাঙ্কারে বসবাসে বাধ্য হচ্ছে তাঁরাষ নেই খাবর। অভাব জলের। তার মধ্যেই এদিন খিরকিভে কর্নাটকের বাসিন্দা চতুর্থবর্ষের ডাক্তারির এক ছাত্র নিহত হয়েছেন। যা নিয়ে উত্তাল ভারত। সেদেসে এখনও বসবাসকারী ভারতীয় পড়ুয়াদের যাতে এদেশে আসার ক্ষেত্রে ‘সেভ প্যাসেজ’ দেওয়া হয় তার জন্য ইউক্রেন ও রাশিয়ার রাষ্ট্রদূতকে বার্তা দিয়েছে দিল্লি।

রুশ বর্বরচিত আক্রমণে এখনও পর্যন্ত ৭০ ইউক্রেন সেনা নিহত হয়েছেন। মৃত্যু হয়ে ডজনের বেশি নাগরিকের। মঙ্গলবার এই দাবি করেছে ইউক্রেন। এরমধ্যেই ভারী আক্রমণের হুঁশিয়ারি দিয়ে এদিনই শক্তিশালী ও বিরাট রুশ বাহিনী কিয়েভে প্রবেশ করেছিল।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Russia says preparing for strong strikes asks kyiv residents to leave