scorecardresearch

বড় খবর

ফের ইউক্রেনে হামলার আশঙ্কা, রুশপন্থী রাজনীতিবিদ পাকড়াও, কড়া ভাষায় শাসাল রাশিয়া

দীর্ঘদিন ইউক্রেনের শাসক ছিলেন মেদভেদচুক।

ফের ইউক্রেনে হামলার আশঙ্কা, রুশপন্থী রাজনীতিবিদ পাকড়াও, কড়া ভাষায় শাসাল রাশিয়া

ফের ইউক্রেনে রুশ হামলার আশঙ্কা। রুশপন্থী এক রাজনীতিবিদকে ইউক্রেন পাকড়াও করেছে। তারপরই বুধবার ইউক্রেনকে শাসিয়েছে পুতিনের সরকার। যে রাজনীতিবিদকে ইউক্রেন বন্দি করেছে তিনি দীর্ঘদিন রাশিয়ায় পালিয়ে ছিলেন। সেই ভিক্টর মেদভেদচুক আদালতের শুনানিতে অংশ নিতে কিয়েভে গিয়েছিলেন। দীর্ঘদিন ইউক্রেনের শাসক ছিলেন মেদভেদচুক। শুধু শাসক থাকাই না। তিনি সোভিয়েত জমানার অন্যতম রাজনীতিবিদ। তাকে হাতকড়া পরিয়ে গ্রেফতারের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন ইউক্রেনের বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। তারপরই রাশিয়ার থেকে শাসানি ভেসে এল। ইউক্রেন পুলিশ অবশ্য মেদভেদচুককে দেশদ্রোহী তকমা দিয়েছে। পুতিন উদ্ধার না-করলে আগামী দিনে জেলবন্দি থাকা ছাড়া তাঁর গতি নেই।

মেদভেদচুকের গ্রেফতারির পরই সরব হয়েছেন রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ। তিনি বলেছেন, ‘ইউক্রেনের শাসক দাবি করা লোকজন ভিক্টর মেদভেদচুক যাতে সাক্ষ্য দিতে না-পারে সেই চেষ্টা করছে। তাকে দোষী সাব্যস্ত করে বন্দি হিসেবে বিনিময় করতে চায়। এই সব লোকেদের ঘরের দরজা রাতে বন্ধ করে রাখা উচিত। তাঁরা নিজেদের বিনিময় করতে যাচ্ছেন, এমন অবস্থা যেন তৈরি না-হয়।’ দিমিত্রি মেদভেদেভ শুধু রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যানই নন। তিনি পুতিনের অত্যন্ত ঘনিষ্ঠ। পাশাপাশি, ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ছিলেন। তাই তাঁর হুমকি ফেলে দিতে পারছে না ইউক্রেন।

আরও পড়ুন- রানির দেশেও বাজার চড়া, ৩০ বছরে রেকর্ড মূল্যবৃদ্ধি

গত ফেব্রুয়ারিতে ইউক্রেন জানিয়েছিল, বিরোধী মঞ্চের নেতা ভিক্টর মেদভেদচুক গৃহবন্দিদশা এড়াতে আজীবনের জন্য ইউক্রেন থেকে পালিয়েছে। গতবছর ইউক্রেন সরকার মেদভেদচুকের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ এনেছিল। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছেন ইউক্রেনের এই প্রাক্তন সর্বাধিনায়ক। যাঁদের সঙ্গে মাখামাখির জন্য মেদভেদচুকের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ এনেছে ইউক্রেন, দাবি করেছে, মেদভেদচুকের বিরুদ্ধে আনা যাবতীয় অভিযোগ স্রেফ উদ্দেশ্যপ্রণোদিত। রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ এই প্রসঙ্গে বুধবার সাংবাদিকদের বলেন, ‘ মেদভেদচুকের সঙ্গে রাশিয়ার কোনও গোপন সম্পর্ক ছিল না।’

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Russia tells ukraine to watch out