scorecardresearch

বড় খবর

আটকে পড়াদের বেরনোর সুযোগ, ইউক্রেনে ফের সাময়িক যুদ্ধবিরতি রাশিয়ার

ইউক্রেনের চারটি শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে আটকে পড়াদের ‘সেফ প্যাসেজ’ দিতেই এই সিদ্ধান্ত রুশ সেনার।

President Zelenskyy urges Nato for no-fly zone after attack near Polish border kills 35
আজ ফের বৈঠকে রাশিয়া ও ইউক্রেন।

ইউক্রেনে ফের সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার। সোমবার ভারতীয় সময় বেলা সাড়ে ১২টা থেকে ইউক্রেনের চারটি শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে আটকে পড়াদের ‘সেফ প্যাসেজ’ দিতেই এই সিদ্ধান্ত রুশ সেনার। রাজধানী কিয়েভ, খারকিভ, মারিউপোল, সুমিতে যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। সুমিতে আটকে রয়েছেন ৭০০ ভারতীয় পড়ুয়া।

এই নিয়ে তৃতীয়বার। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের বিভিন্ন শহরে এখনও আটকে বিদেশের বহু নাগরিক। ইতিমধ্যেই বিভিন্ন দেশের হাজার-হাজার নাগরিক ইউক্রেন ছেড়েছেন। তবে এখনও কিভ, খারকিভ, সুমি, মারিউপোল-সহ ইউক্রেনের বিভিন্ন শহরে বহু মানুষ যুদ্ধের জেরে আটকে পড়েছেন।

এবার তাঁদেরও নিরাপদে ইউক্রেন ছাড়ার সুযোগ দিতেই সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। ভারতীয় সময় বেলা সাড়ে ১২টা থেকে কিভ, খারকিভ, সুমি, মারিউপোলে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে রুশ সেনা।

আরও পড়ুন- ইউক্রেনে উপর্যুপরি হামলা জারি রাশিয়ার, আজ কথা হতে পারে মোদী-জেলেনস্কির

যুদ্ধবিরতি শুরুর পর আটকে পড়া নাগরিকরা ‘হিউম্যান করিডোর’ দিয়ে বেরতে পারবেন। ভারতীয় সময় বেলা সাড়ে ১২টা থেকে শুরু যুদ্ধবিরতি। এদিকে, সোমবারই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেদেশে এখনও আটকে থাকা ভারতীয়দের উদ্ধার-সহ ইউক্রেনের সার্বিক পরিস্থিতি নিয়ে কথা হতে পারে দুই রাষ্ট্রপ্রধানের।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Russia to hold fire open humanitarian corridor in sumy other ukrainian cities