scorecardresearch

বড় খবর

পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা, অবিলম্বে ভারতীয়দের খারকিভ ছাড়ার নির্দেশ

গোলাবৃষ্টির মধ্যেই প্রাণ হাতে করে সীমান্তে পৌঁছনোর চেষ্টা করছেন ইউক্রেনে থাকা ভারতীয়রা।

romania border 1
রোমানিয়া-ইউক্রেন সীমান্ত।

পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। গোয়েন্দা সূত্রে কানে আসছে, পরিস্থিতি আরও খারাপ হওয়ার কথা। রাশিয়া আগের চেয়েও ব্যাপক এবং বড় ধরনের হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে। এই অবস্থায় ভারতীয়দের আর খারকিভে রাখার ঝুঁকি নিতে পারছে না বিদেশ মন্ত্রক। ইউক্রেনের ভারতীয় দূতাবাস তাই অবিলম্বে ভারতীয়দের খারকিভ ছাড়ার নির্দেশ দিল।

এক বিবৃতিতে কিয়েভের ভারতীয় দূতাবাস বলেছে, নিজেদের সুরক্ষা এবং নিরাপত্তার স্বার্থেই সব ভারতীয়কে অবিলম্বে খারকিভ ছাড়তে হবে। যত দ্রুত সম্ভব তাঁদের পেশোচিন, বাবায়ে এবং বেজলিউদভকা সীমান্তে পৌঁছতে হবে। ইউক্রেনের সময় সন্ধে ৬টার মধ্যেই তাঁদের ওই সব সীমান্তে পৌঁছনোর নির্দেশ দিয়েছে ভারতীয় দূতাবাস।

ভারতীয় দূতাবাসের নির্দেশনামা।

খারকিভে সম্প্রতি এক ২১ বছরের ভারতীয় মেডিক্যাল পড়ুয়া নিহত হয়েছেন। রুশ গোলার আঘাতে তাঁর মৃত্যু হয়েছে। ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ। গত দু’দিন ধরেই খারকিভে লাগাতার হামলা চালিয়ে যাচ্ছেন রুশ সেনাবাহিনীর জওয়ানরা। ইউক্রেনের সরকারি মতে এই হামলায় নিহত হয়েছেন অন্তত ২১ জন। বেসরকারি মতে সংখ্যাটা অনেক বেশি।

রাশিয়া যখন ইউক্রেন সরকারের সঙ্গে আলোচনার কথা বলছে, সেই সময় বুধবার রাতেও খারকিভে লাগাতার হামলা চালিয়েছে রুশ সেনাবাহিনী। রুশ ক্ষেপণাস্ত্র আছড়ে পড়েছে খারকিভের পুলিশ এবং গোয়েন্দা বাহিনীর সদর দফতরের কার্যালয়ে। সেই হামলায় অন্ততপক্ষে চার জন নিহত হয়েছেন বলে স্বীকার করে নিয়েছে ইউক্রেন প্রশাসন।

আরও পড়ুন- ২৪ ঘন্টায় পেরিয়েছেন ৬০০ কিমি, ‘শত্রুর সঙ্গেও যেন না হয়’, দুঃসহ স্মৃতিতে কাঁটা মুম্বইবাসী পড়ুয়া

গত বৃহস্পতিবার থেকেই ইউক্রেনে লাগাতার হামলা চালাচ্ছে রাশিয়া। অন্যান্য দেশগুলো যাতে এই ব্যাপারে হস্তক্ষেপ না-করে, সেই নিয়ে হুঁশিয়ারিও দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নাক গলালে হাতেনাতে তার ফল পাবেই বলেই হুমকি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

পুতিনের অবশ্য দাবি, পূর্ব ইউক্রেনের বাসিন্দাদের বাঁচাতে রাশিয়ার সেনা ইউক্রেন আক্রমণ করেছে। যদিও মার্কিন এবং ইউরোপের বিভিন্ন দেশের দাবি, নিজেদের দোষ ঢাকতেই রাশিয়া পূর্ব ইউরোপের বাসিন্দাদের ঢাল করছে। ইউক্রেনে হামলার দায় এড়াতেই পূর্ব ইউক্রেনের বাসিন্দাদের নাম করে মিথ্যে অজুহাত খাড়া করছে রুশ প্রশাসন।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Russia ukraine crisis india