scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

সুমিতে পড়ুয়াদের জন্য সেফ করিডর করা হয়নি, রাষ্ট্রসংঘে অসন্তোষ প্রকাশ ভারতের

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ২০ হাজারেরও বেশি নাগরিককে উদ্ধার করেছে ভারত

সুমিতে পড়ুয়াদের জন্য সেফ করিডর করা হয়নি, রাষ্ট্রসংঘে অসন্তোষ প্রকাশ ভারতের
সুমি বিশ্ববিদ্যালয়ে আটকে থাকা ভারতীয় পড়ুয়ারা।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে গত ১২ দিনে ২০ হাজারেরও বেশি নাগরিককে উদ্ধার করেছে ভারত। মঙ্গলবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এমনটাই জানালেন ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি। তবে সুমি শহরে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের সেফ করিডর করে উদ্ধারের আর্জি জানিয়েছিল ভারত। এমনকী জেলেনস্কি এবং পুতিন, দুই রাষ্ট্রনেতাকেই ফোনে সেই আবেদন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু শেষপর্যন্ত সেফ করিডর করা হয়নি। রাষ্ট্রসংঘে তা জানিয়ে অসন্তোষ প্রকাশ করলেন ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি।

মঙ্গলবার সকালেই রোমানিয়ার সুকিয়েভা শহর থেকে বিশেষ বিমানে দিল্লি এসে পৌঁছন ২০০ জন ভারতীয়। অধিকাংশই পড়ুয়া। কেন্দ্র জানিয়েছে, গতকালই অপারেশন গঙ্গার শেষ বিমান ছেড়েছে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট থেকে।

এদিকে, রাষ্ট্রসংঘে রাশিয়ার দূত ভ্যাসিলি নেবেনজিয়া জানিয়েছেন, মঙ্গলবার সকাল ১০টায় মস্কোর স্থানীয় সময়ে যুদ্ধবিরতি ডাকবে রাশিয়া। কিয়েভ, টেরনিগভ, সুমি এবং মারিউপোল শহর থেকে মানব করিডর তৈরি করে নাগরিকদের বের করার জন্য এই যুদ্ধবিরতি করা হবে। তবে রাশিয়ার শর্ত আছে, তুলনায় শান্তিপূর্ণ পশ্চিম ইউক্রেন নয়, নাগরিকদের রাশিয়ায় যাওয়ার জন্য এই মানব করিডর করা হবে।

সোমবার তৃতীয় রাউন্ডের আলোচনায় বসে রাশিয়া এবং ইউক্রেন। সেখানেই নাগরিকদের সেফ করিডর করে শহর থেকে বেরোতে দেওয়া নিয়ে আলোচনা হয়। রাশিয়া প্রস্তাব দেয় উদ্ধারকাজের রুট রাশিয়া এবং তার জোটসঙ্গী বেলারুশ পর্যন্ত হবে। পশ্চিম ইউক্রেনে নয়।

আরও পড়ুন Explained: কী এই NATO, মার্কিন নেতৃত্বাধীন জোটে ইউক্রেনের যোগদান নিয়ে কেন ভীত রাশিয়া?

অন্যদিকে, ইউক্রেন দাবি করেছে, খারকিভে দুই পক্ষের প্রবল যুদ্ধে নিহত হয়েছেন রাশিয়ার এক জেনারেল। মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ নামে এক সেনা আধিকারিক জানিয়েছেন, রাশিয়ার মেজর জেনারেল আন্দ্রেই সুখোভেৎস্কি সপ্তম ডিভিশনের কম্যান্ডার-ইন-চিফ ছিলেন। ইউক্রেনের সেনার শার্প শুটারদের গুলিতে নিহত হয়েছেন তিনি। চেচনিয়া এবং সিরিয়ায় রাশিয়ার হয়ে বিদ্রোহীদের হয়ে লড়াই করেছিলেন সুখোভেৎস্কি। ইউক্রেনের দাবি, সিরিয়ায় কয়েক হাজার নিরীহ মানুষের মৃত্যুর জন্য দায়ী এই রুশ জেনারেল।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Russia ukraine crisis india facilitated safe return of 20000 citizens from ukraine says tirumurti in unsc