scorecardresearch

বড় খবর

সুমিতে ‘হিউম্যান করিডোর’, শহর ছাড়ছেন সাধারণ নাগরিকরা

ভারতীয় সময় দুপুর দেড়টা নাগাদ ‘হিউম্যান করিডোর’ দিয়ে সাধারণ নাগরিকরা যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের সুমি শহর ছেড়ে যাওয়া শুরু করেন।

সুমিতে ‘হিউম্যান করিডোর’, শহর ছাড়ছেন সাধারণ নাগরিকরা

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের সুমি থেকে সাধারণ নাগরিকদের সরাতে ‘হিউম্যান করিডোর’। ভারতীয় সময় মঙ্গলবার দুপুর দেড়টা থেকে সুমিতে ‘হিউম্যান করিডোর’ দিয়ে শহর ছাড়ছেন সাধারণ নাগরিকরা। এর আগে সুমিতে আটকে পড়া স্থানীয় ও বিদেশি নাগরিকদের বেরনোর সুযোগ দিতে সেভ প্যাসেজ দেওয়া নিয়ে আলোচনা হয় মস্কো-কিয়েভের মধ্যে। দু’পক্ষই বিষয়টিতে সম্মত হয়। যদিও তার আগে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারত সুমিতে আটকে পড়া পড়ুয়াদের উদ্ধার নিয়ে উদ্বেগ প্রকাশ করে।

এর আগে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক বলেছিলেন, ”হিউম্যান করিডোর নিয়ে রাশিয়ার সঙ্গে একটি চুক্তি হয়েছে। মঙ্গলবার অবরুদ্ধ ইউক্রেনের সুমি শহর থেকে সাঝধারণা নাগরিকরা বেরোবেন।” সুমি থেকে স্থানীয় সময় সকাল ১০টায় (ভারতীয় সময় দেড়টা)-য় সাধারণ নাগরিকরা সেভ প্যাসজ দিয়ে বেরোতে শুরু করেন। একটি টেলিভিশন বিবৃতিতে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী জানিয়েছেন, ব্যক্তিগত যানবাহনেও স্থানীয়রা শহর ছাড়বেন।

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রককে ঊদ্ধৃত করে সংবাদসংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে চেরনিয়াখিভ, খারকিভ, কিয়েভ এবং মারিউপোল থেকেও হিউম্যান করিডোর চালু হয়েছে। উল্লেখ্য, এর আগে ইউক্রেনের সুমিতে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের দেশের ফেরার বিষয়টিও থমকে যাওয়ায় রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে গভীর উদ্বেগ প্রকাশ করেছিল দিল্লি।

আরও পড়ুন- যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে শিশুমৃত্যুর প্রকৃত সংখ্যা সামনে আনল ইউক্রেন

দিল্লির দাবি ছিল, বারবার রাশিয়া ও ইউক্রেনের কাছে অনুরোধ সত্ত্বেও সংঘর্ষবিরতি কার্যকর না হওয়ায় সুমিতে আটকে পড়া ভারতীয়দের ফেরানো যাচ্ছে না। এরপরই মানবিক কারণে নির্দিষ্ট কয়েকটি রুটে সাময়িক সংঘর্ষবিরতি ঘোষণা করে মস্কো।

অন্যদিকে, আমেরিকা তার বন্ধু দেশগুলিকে রাশিয়া থেকে তেল আমদানি নিষিদ্ধ করতে উপর্যুপরি চাপ দেওয়া শুরু করেছে। রাশিয়া ও পশ্চিমের মধ্যে শক্তি যুদ্ধের আশঙ্কা বেড়েছে। উল্টোদিকে, রাশিয়াও সতর্ক করে চলেছে। জার্মানিকে কার্যত হুঁশিয়ারির সুরে মস্কো জানিয়েছে, বিতর্কিত নতুন নর্ড স্ট্রিম ২ পাইপলাইনের উদ্বোধন বন্ধ নিয়ে বার্লিনের সিদ্ধান্তের প্রতিক্রিয়া হিসেবে রাশিয়া থেকে জার্মানিতে পাইপলাইনের মাধ্যমে গ্যাসের সরবরাহও বন্ধ করতে পারে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Russia ukraine crisis updates moscow kyiv agree on humanitarian corridor to allow civilians out of sumy