scorecardresearch

বড় খবর

ইউক্রেনের বিরুদ্ধে ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে রাশিয়া, জানাল ব্রিটেন

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রালয়ের তরফে এই বিষয়ে একটি টুইটও করা হয়েছে

ইউক্রেনের বিরুদ্ধে ভ্যাকুয়াম বোমা ব্যবহারের বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়া, জানাল ব্রিটেন

দেখতে দেখতে দু’সপ্তাহ পেরিয়ে গিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ । ইউক্রেনের আকাশ ঢেকে গেছে কালো ধোঁয়ায়। মস্কো বুধবারই একটি শিশু হাসপাতালে বোমা ফেলেছে। বোমার আঘাতে কমপক্ষে ১৭ জন জখম হয়েছেন। ধ্বংসস্তূপের নিচে আটকে রয়েছেন অনেকে। ইতিমধ্যেই ইউক্রেনের তরফে দাবি করা হয়েছে রুশ আগ্রাসনের মুখে পড়ে এখনও পর্যন্ত ৭১ জন শিশু নিহত হয়েছে। আহত বহু। এই ঘটনায় পুতিনের কড়া সমালোচনা করেছে রাষ্ট্রসংঘ ।

এর মধ্যেই আমেরিকার আশঙ্কা, এবার যুদ্ধে জৈব অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া! যদিও এর আগেই ইউক্রেন দাবি করেছিল রাশিয়া ভ্যাকুয়াম বোমা ব্যবহার করছে। এবার আমেরিকার তরফেও একই দাবি করা হয়েছে। রাশিয়া এর আগে দাবি করেছিল ইউক্রেনের সঙ্গে হাত মিলিয়ে রাসায়নিক ও জৈব অস্ত্র প্রয়োগের কথা পরিকল্পনা করছে আমেরিকা। এবার সেই দাবিকে উড়িয়ে ওয়াশিংটনের দাবি, রাশিয়ার ইঙ্গিত থেকে মনে হচ্ছে এবার হয়তো রাশিয়াই যুদ্ধে জৈব অস্ত্র প্রয়োগ করতে চলেছে। এবার সেই দাবীকেই কার্যত মান্যতা দিল রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রালয়ের তরফে এই ধরনের অস্ত্র প্রয়োগের দাবিকে সিলমোহর দিয়েছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রালয়ের তরফে এই বিষয়ে একটি টুইটও করা হয়েছে। এর আগে ইউক্রেন একাধিকবার দাবি করে যে রাশিয়া থার্মোবারিক অস্ত্র ব্যবস্থা ব্যবহার করছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ইউক্রেনের রাষ্ট্রদূত ওকসানা মার্কারোভাও অভিযোগ করেছিলেন যে মস্কো থার্মোবারিক অস্ত্র ব্যবহার করেছে। তিনি এক বিবৃতিতে বলেন, “রাশিয়া ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে। রাশিয়া ইউক্রেনে যে ধ্বংসযজ্ঞ চালাতে চাইছে তা আরও ভয়ঙ্কর করতে চাইছে রাশিয়া’।

ইউক্রেইনে চলমান যুদ্ধে ভ্যাকুয়াম বা থার্মোবারিক বোমা ব্যবহারের অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে প্রাণঘাতী এই বোমা একই আকারের অন্য সাধারণ বোমার চেয়ে অনেক বেশি বিধ্বংসী, যা বিস্ফোরণের এলাকায় যে কারো ওপর ভয়াবহ প্রভাব ফেলে। এই ভ্যাকুয়াম বোমার আরেক নাম হল থার্মোবারিক ওয়েপন। যেটি ফাটলে বাতাসে অক্সিজেনের পরিমাণ কমে যায়। পাশাপাশি বিস্ফোরণ হওয়ার পর আশেপাশে প্রবল তাপ তৈরি হয়। শুধু তাই নয়, অনেকক্ষণ দীর্ঘস্থায়ী হয় এর প্রভাব।

আরো পড়ুন: ১২ হাজার রুশ সেনা নিকেশের দাবি, হত্যালীলার নিন্দায় সরব ইউক্রেনের ‘ফার্স্ট লেডি’

এতে থাকে অক্সিডাইজার প্রিমিকস। টানেল, বাঙ্কার এবং খোলা এলাকায় একটি ভ্যাকুয়াম বোমা বিস্ফোরণে তা ধ্বংসাত্মক হয়ে ওঠে। থার্মোবারিক শব্দটি ‘ তাপ ‘ এবং ‘ চাপ ‘ এর জন্য গ্রীক শব্দ থেকে এসেছে। হিউম্যান রাইটস ওয়াচের তথ্যমতে, এর আগে চেচনিয়া রুশ প্রজাতন্ত্রে এ ধরনের বোমার ব্যবহার দেখা গিয়েছিল। সিএনএনের প্রতিবেদনেও বলা হয়েছিল, রাশিয়ার বেলগোরোদ শহরের কাছে একটি ভ্যাকুয়াম রকেট লঞ্চার দেখা গেছে।

মার্কিন সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির একটি গবেষণা অনুসারে, বদ্ধ স্থানের মধ্যে এই বিস্ফোরণের প্রভাব মারাত্মক, অপরিসীম হয়ে উঠতে পারে। ইগনিশন পয়েন্টের কাছাকাছি কেউ থাকলে শরীরে ভয়ঙ্কর আঘাত আসতে পারে। মৃত্যুও হতে পারে। সাময়িকভাবে অজ্ঞান হলেও শ্বাসকষ্ট শুরু হতে পারে। কারণ এর প্রভাবে ফুসফুসের কোষ থেকেও অক্সিজেন বেরিয়ে যেতে শুরু করে। মস্তিষ্কের কোষগুলিও ক্ষতিগ্রস্ত হয়।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Russia ukraine war news russia has confirmed use of vacuum bombs