scorecardresearch

বড় খবর

লিভিভ এয়ারপোর্টের কাছে আছড়ে পড়ল রুশ মিসাইল, নিহত মার্কিন নাগরিক

রাজধানী কিয়েভ এবং পশ্চিম প্রান্তের শহর লিভিভের উপর মিসাইল-গোলা বর্ষণ করল রাশিয়া।

russia ukrain live updates
রাশিয়া দাবি করেছে যুদ্ধের কারণে তাদের ১,৩৫১ জন সেনা নিহিত হয়েছেন।

ইউক্রেনের উপর হামলার ২২ দিন অতিক্রান্ত। আক্রমণের ধার বাড়িয়ে শুক্রবার রাজধানী কিয়েভ এবং পশ্চিম প্রান্তের শহর লিভিভের উপর মিসাইল-গোলা বর্ষণ করল রাশিয়া। বিশ্বের শক্তিধর দেশগুলির নেতারা যখন ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী তকমা দিয়ে ক্রেমলিনের উপর চাপ বাড়াচ্ছে তখনই হামলা বাড়ালো রুশ সেনা।

মিডিয়া রিপোর্টস অনুযায়ী, লিভিভ শহরে এদিন সকাল থেকে অন্তত তিনটি বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। শহরের মেয়র জানিয়েছেন, লিভিভ এয়ারপোর্টের কাছে একটি জায়গায় রুশ মিসাইল আছড়ে পড়ে। এই ঘটনায় এক মার্কিন নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। তিনি ইউক্রেনীয় পার্টনারের সঙ্গে এ দেশে থেকে গিয়েছিলেন। এবার তাঁর মৃত্যু হল রুশ মিসাইল হানায়।

এদিকে, যুদ্ধ চতুর্থ সপ্তাহে পা দিতেই রাশিয়ার উপর চাপ বাড়ছে। মার্কিন যুক্তরাষ্ট্র উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, মস্কোকে সাহায্য করছে চিন। আজ, সন্ধেয় চিনা প্রেসিডেন্ট শি জিনপিংকে ফোন করার কথা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। মনে করা হচ্ছে, রাশিয়াকে সামরিক সহায়তা দিলে বেজিংকে কড়া মূল্য চোকানোর হুঁশিয়ারি দিতে পারে আমেরিকা।

আরও পড়ুন ইউক্রেনে মানবিক পরিস্থিতির অবনতি, উদ্বিগ্ন ভারত, রাষ্ট্রসংঘে বললেন দিল্লির দূত

পাল্টা এদিন রাশিয়া জানিয়েছে, ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর পশ্চিমী দুনিয়ার উপর ভ্রম হয়েছিল তা এবার শেষ। আর পশ্চিমী দেশগুলিকে বিশ্বাস করে না মস্কো। তাদের উপর নির্ভরশীল তো নয়ই, এমনকী মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমী দুনিয়ার হুঁশিয়ারি রাশিয়া মানবে না। রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, আমেরিকা স্বৈরাচারীর মতো আচরণ করছে। প্রসঙ্গত, সোভিয়েতের পতনের তিন দশক পর এমন ভয়াবহ সঙ্কটে পড়েছে রাশিয়ার অর্থনীতি।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Russia ukraine war russian strikes hit ukrainian capital and outskirts of lviv