scorecardresearch

বড় খবর

কীভাবে করোনা ধ্বংস করবে স্পুটনিক ভি, প্রকাশ্যে এল ভিডিও

আগামী ৭-১০ দিনে মানবদেহে স্পুটনিক ভি ভ্য়াকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে।

coronavirus, করোনাভাইরাস, করোনা
প্রতীকী ছবি।
দুনিয়ায় প্রথম করোনা ভ্য়াকসিন এনে গত সপ্তাহেই তাক লাগিয়েছে রাশিয়া। কিন্তু এত তাড়াতাড়ি কীভাবে করোনার ভ্য়াকসিন তৈরি করল পুতিন সরকার, সে নিয়ে বিজ্ঞানী মহলে সংশয়ের অন্ত নেই। এমন আবহে তাদের তৈরি ভ্য়াকসিন ‘স্পুটনিক ভি’ কীভাবে করোনা নাশ করবে, তা এক ভিডিও আকারে প্রকাশ করা হল।

৩৮ সেকেন্ডের প্রোমোশনাল ভিডিওি বানিয়েছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড। ভিডিওতে দেখানো হয়েছে, কীভাবে স্পুটনিক ভি ভ্য়াকসিন করোনা নির্মূল করছে।

আরও পড়ুন: করোনা ভ্যাকসিনের প্রথম ব্যাচ তৈরি রাশিয়ায়, অগাস্টের শেষেই বাজারে আসছে

উল্লেখ্য়, গত সপ্তাহে বিশ্বের প্রথম করোনা ভ্য়াকসিন আবিষ্কারের দাবি জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে যৌথভাবে ভ্য়াকসিনটি তৈরি করেছে গামালিয়া ইনস্টিটিউট। তৃতীয় ধাপের ক্লিনিক্য়াল ট্রায়ালের আগেই কীভাবে ভ্য়াকসিন অনুমোদিত করা হল তা নিয়ে প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে।

অন্য়দিকে, তাস সংবাদসংস্থা সূত্রে খবর, আগামী ৭-১০ দিনে মানবদেহে স্পুটনিক ভি ভ্য়াকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হবে। এই পর্বে হাজার হাজার মানুষকে এই টিকা দেওয়া হবে। মস্কোতে এই গবেষণা চালানো হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Russian covid 19 vaccine updates video shows how sputnik v will end coronavirus phase iii trials in 7 10 days