scorecardresearch

বড় খবর

মুহুর্মুহু আছড়ে পড়ছে গোলা, এগোচ্ছে রাশিয়ার সেনাবাহিনী, দখল ইউক্রেনের আরও শহর

টানা তিন দিন মারিউপোল শহরে আটকে রয়েছেন সাধারণ নাগরিকরা।

Russia-Ukraine War, 300 feared dead in Mariupol theatre bombing

পূর্ব ইউক্রেনের ক্রেমিন্না শহর দখল করল রুশ সেনাবাহিনী। ইউক্রেনের সেনাবাহিনীর জওয়ানরা সেখান থেকে পালিয়েছে। এই খবর স্বীকার করে নিয়েছেন লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরহি গাইদাই। তিনি জানিয়েছেন, ক্রেমিন্না এখন পুরোপুরি রুশ সেনাবাহিনীর দখলে। পরিস্থিতি দেখে ইউক্রেনের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তাঁর মুখপাত্র জানিয়েছেন, তাঁরা ইউক্রেনের প্রতি সমর্থন আরও জোরদার করছেন। এই জন্য রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরও বাড়াবেন। শুধু তাই নয়, বরিস জনসন উদ্ভূত পরিস্থিতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্যান্য রাষ্ট্রনেতাদের সঙ্গে কথা বলবেন বলেও জানিয়েছেন জনসন।

রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা ইউক্রেনের মারিউপোল বন্দরে আজোভস্টাল ধাতুবিদ্যা প্ল্যান্টে প্রবেশের চেষ্টা চালাল। মঙ্গলবার একথা জানিয়েছেন ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের মুখপাত্র এডুয়ার্ড বাসুরিন। কোনও মানবিক করিডর খোলা না-থাকায় টানা তিন দিন মারিউপোল শহরে আটকে রয়েছেন সাধারণ নাগরিকরা। ইউক্রেনের অভিযোগ, রাশিয়া ইতিমধ্যেই তাদের দেশের পূর্বাঞ্চলে হামলা শুরু করেছে।

নতুন করে শুরু হওয়া এই হামলায় বিভিন্ন জায়গায় বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির অভিযোগ রাশিয়া তাঁদের দেশের পূর্বাঞ্চলের ডনবাস শহর দখলের জন্য যুদ্ধ শুরু করেছে। রাশিয়ার সেনাবাহিনীর একটা বড় অংশ এই হামলায় অংশ নিয়েছে। এর মধ্যেই রাশিয়া আবার মারিউপোল বন্দরে আজোভস্টাল ধাতুবিদ্যা প্ল্যান্টে লুকিয়ে থাকা ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণের হুঁশিয়ারি দিয়েছে। বেশ কয়েক সপ্তাহ ধরেই রাশিয়ার বাহিনী মারিউপোল অবরুদ্ধ করে রেখেছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া সমরাস্ত্র-সহ সেনাবাহিনীর জওয়ানদের পাঠানোর পর থেকেই সবচেয়ে ভয়াবহ যুদ্ধ এবং ধ্বংসলীলার সাক্ষী হয়েছে এই মারিউপোল। রাশিয়ার প্রতিরক্ষা দফতর মঙ্গলবার জানিয়েছে, রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও গোলন্দাজ বাহিনী ইউক্রেনে একরাতে ১,২৬০টি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

আরও পড়ুন- মৃত্যু আর ধ্বংসস্তূপে ভরল ইউক্রেন, ১২৬০ জায়গায় হামলা রাশিয়ার

রাশিয়ার বিমান ধ্বংসকারী বাহিনী ডোনেত্স্কে ইউক্রেনের একটি মিগ-২৯ বিমান ধ্বংস করে দিয়েছে। ইউক্রেনে হামলার জেরে নিউজিল্যান্ড মঙ্গলবার রাশিয়ার বৃহত্তম ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে। নিউজিল্যান্ডের বিদেশমন্ত্রী নানাইয়া মাহুতা জানিয়েছেন, তাঁরা রুশ সেনাবাহিনীর বর্বরতার রিপোর্টে গভীরভাবে উদ্বিগ্ন। সেই কারণেই নিষেধাজ্ঞা বাড়ানো হল।

ইউক্রেনের সেনাপ্রধান মঙ্গলবার জানিয়েছেন যে, রাশিয়ার বাহিনী তাঁদের দেশের পূর্বাঞ্চলের দোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চল সম্পূর্ণ নিজেদের কবজায় নেওয়ার জন্য চেষ্টা চালাচ্ছে। পাশাপাশি, লিভিভ শহরেও তারা হামলা চালিয়েছে। ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ওলহা স্টেফানিশিনা মঙ্গলবার জানিয়েছেন যে ইউক্রেন রাশিয়ার সাথে যুদ্ধবন্দিদের বিনিময় করেছে। বন্দি বিনিময়ের মাধ্যমে ৬০ জন সৈন্য এবং ১৬ জন সাধারণ নাগরিক রাশিয়ার কবল থেকে মুক্ত করেছে। এর মধ্যেই গত মাসে নেদারল্যান্ডস ১৮ রুশ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ দেওয়ার পর মস্কোও পালটা ১৫ ডাচ কূটনীতিককে বহিষ্কার করছে বলে মঙ্গলবার রাশিয়ার বিদেশ মন্ত্রক জানিয়েছে। পাশাপাশি, বেলজিয়ামের কয়েকজন কূটনীতিককেও বহিষ্কার করা হয়েছে। ২৪ ফেব্রুয়ারি মস্কো ইউক্রেনে তাদের সৈন্য পাঠানোর পর থেকে ইউরোপীয় দেশগুলি ৩০০ জনেরও বেশি রুশ দূতাবাস কর্মীকে বহিষ্কার করেছে। রাশিয়াও পালটা চেক রিপাবলিক এবং বুলগেরিয়ার কূটনীতিকদের বহিষ্কার করেছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Russian forces seize east ukrainian city of kreminna updates