বড় খবর

মোদী-জিনপিং দায়িত্ববান দুই নেতা, ‘সমস্যা প্রসঙ্গ এড়িয়ে’ প্রশংসা পুতিনের

Russian president Putin remarks Modi and Xi : ভারত-চিন সমস্যা প্রসঙ্গ এড়িয়ে বরং রাশিয়া প্রধান বলেন, যে বাইরের কোনও শক্তির হস্তক্ষেপ করা উচিত নয়।

Prime Minister Narendra Modi with Chinese President Xi Jinping and Russian President Vladimir Putin
মোদী ও শি জিনপিংয়ের সঙ্গে পুতিন। ফাইল চিত্র

Putin Sino-India issues: শনিবার রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনের রাষ্ট্রপতি শি জিনপিং উভয়ই “দায়িত্বশীল” নেতা। দু’দেশের মধ্যে সমস্যা সমাধানে এই দুই নেতা যথেষ্ট সক্ষম বলেই মন্তব্য করেছেন তিনি। ভারত-চিন সমস্যা প্রসঙ্গ এড়িয়ে বরং রাশিয়া প্রধান বলেন, যে বাইরের কোনও শক্তির হস্তক্ষেপ করা উচিত নয়।

কোয়াড (Quad) দেশে ভারতের অন্তর্ভুক্তি নিয়ে জনসমক্ষে কিছু বলতে নারাজ রাশিয়া। এই দলে রয়েছে আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়াও। পুতিনের কথায়, কোনও দেশ কোনও উদ্যোগে কীভাবে অংশ নেবে তা নির্ধারণ করা মস্কোর কাজ নয়।

আরও পড়ুন, জাতীয়স্তরে দলের আরও বড় দায়িত্বে অভিষেক, তৃণমূলের সংগঠনে ব্যাপক রদবদল

কোয়াড সম্পর্কে মস্কোর দৃষ্টিভঙ্গির পাশাপাশি দলের গ্রুপিংয়ে ভারতের অংশীদারিত্বের বিষয়ে প্রশ্নের জবাবে রুশ রাষ্ট্রপতির মন্তব্য চিনের মন্তব্যকে সমর্থন করেননি। তিনি বরং জোর দিয়ে বলেন যে, ভারতের সঙ্গে রাশিয়ার অংশীদারিত্ব এবং মস্কো এবং বেইজিংয়ের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে কোনও দ্বন্ধ নেই।

রাষ্ট্রপতি পুতিনের কথায়, “প্রতিবেশী দেশগুলির মধ্যে সবসময় অনেকগুলি বিষয় থাকে তবে আমি ভারতের প্রধানমন্ত্রী এবং চিনের রাষ্ট্রপতি উভয়ের মনোভাব জানি। এরা অত্যন্ত দায়িত্বশীল ব্যক্তি এবং তারা একে অপরের প্রতি আন্তরিকভাবে আচরণ করে এবং আমি বিশ্বাস করি যে তারা যে কোনও সমস্যার মুখোমুখি হলেও সমাধান করতে পারবেন নিজেরাই।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Russian president putin remarks modi and xi are responsible leaders

Next Story
বিশ্বের বড় খবর: মার্কিন মুলুকে ফের পুলিশি নৃশংসতা-নয়া বিতর্কে ট্রাম্প-চিনের বিরুদ্ধে ৮ দেশের জোট-ফ্রান্সের হাতে নিহত আলকায়দা নেতাworld top news
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com