বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

নাগরিকদের ৩ বছর ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা চাপাবে সৌদি! সংক্রমণ মোকাবিলায় কড়া রাজপ্রাসাদ

Covid cases in India: সংক্রমণের নিরিখে লাল তালিকাভুক্ত দেশগুলোয় সফরে তিন বছরের নিষেধাজ্ঞা চাপাবে সৌদি আরব।

Air Travel, RT-PCR, Covid India
গত বছর মার্চ থেকে বন্ধ যাত্রী বিমান পরিষেবা।

Covid cases in India: সংক্রমণের নিরিখে লাল তালিকাভুক্ত দেশগুলোয় সফরে তিন বছরের নিষেধাজ্ঞা চাপাবে সৌদি আরব। সেই তালিকায় ভারতের নামও আছে। সে দেশের এক সংবাদসংস্থা সূত্রে খবর, করোনা সংক্রমণ এবং তার নতুন প্রজাতিকে রুখতেই এই পথে হাঁটবে সৌদি আরব। সৌদি নাগরিকদের এই মর্মেই হুঁশিয়ারি দেওয়া হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক অভ্যন্তরীণ মন্ত্রকের এক কর্তা বলেছেন, ‘সম্প্রতি সরকারি অনুমতি ছাড়াই কয়েকজন বিদেশ ভ্রমণ করেছেন। তাঁদের এই উদ্যোগে লঙ্ঘিত হয়েছে ভ্রমণবিধি। এভাবে কেউ অনুমতি ছাড়া বিদেশ ভ্রমণ করলে তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।এমনকি, তাঁদের বিদেশ যাত্রায় তিন বছর নিষেধাজ্ঞা চাপান হবে।‘

বিশ্বের একাধিক দেশ থেকে সৌদি যাত্রায় কিংবা ট্রান্সজিট হিসেবে সৌদিকে ব্যবহারে সাম্প্রতিককালে নিষেধজ্ঞা চেপেছে। সেই তালিকায় নাম রয়েছে ইন্ডিয়া, আফগানিস্তান, আর্জেন্টিনা, তুরস্ক, ব্রাজিল, ইজিপ্ট, ইথিওপিয়া, সাউথ আফ্রিকা, ইন্দোনেশিয়া, লেবানন, পাকিস্তান, ভিয়েতনাম এবং ইউএই-র।

অভ্যন্তরীণ মন্ত্রক থেকে স্পষ্ট করা হয়েছে, এই দেশগুলো থেকে সৌদি সফরে কিংবা সৌদি হয়ে অন্য দেশ সফরে নিষেধাজ্ঞা বসেছে। দেশগুলোর করোনা মোকাবিলায় ব্যর্থতার কারণে এই সিদ্ধান্ত। এদিকে, প্রায় সাড়ে চার মাস পর দেশে দৈনিক সংক্রমণ ৩০ হাজারের নীচে। গত ২৪ ঘণ্টায় ভারতে সংক্রমিত ২৯,৬৮৯ জন, মৃত ৪১৫। ১৩২ দিন পর ৩০ হাজারের নীচে সংক্রমণের এই সংখ্যায় কিছুটা স্বস্তিতে স্বাস্থ্য মন্ত্রক। এদিকে, রাজ্যভিত্তিক পরিসংখ্যানে দৈনিক সংক্রমণের নিরিখে প্রথমে কেরল, তারপরেই মহারাষ্ট্র। কেরলে একদিনে সংক্রমিত ১১,৫৮৬ আর মহারাষ্ট্রে ৪,৮৭৭ জন।

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, সক্রিয় সংক্রমণ ৩,৯৮,১০০। ২৪ মার্চের পর এই সংখ্যা প্রায় ৪ লক্ষের নীচে। রাজ্যভিত্তিক পরিসংখ্যানে কেরলে সক্রিয় সংক্রমণ প্রায় ১ লক্ষ ৩৭ হাজার। অপরদিকে, জুলাইয়ের মধ্যে সাড়ে ১৩ কোটি মানুষকে টিকাকরণের লক্ষ্যমাত্রা নিয়েছিল স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক। কিন্তু সেই লক্ষ্য থেকে কিছুটা দূরে টিকাকরণ। চলতি মাসের রবিবার পর্যন্ত মাত্র ১০ কোটি মানুষ টিকা পেয়েছেন। প্রতিদিন ৩৮ লক্ষ ২৬ হাজার নাগরিককে টিকা দেওয়া হয়েছে। এমনটাই সূত্রের খবর।

এই গতিতে টিকাকরণ চললে চলতি মাসে সাড়ে ১২ কোটি মানুষকে টিকা দিতে সমর্থ হবে মন্ত্রক। এমন দাবিই করা হয়েছে। এদিকে,

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Saudi arab will impose ban on its citizens to travel red zone countries world

Next Story
‘পলাতক’ বিজয় মালিয়াকে দেউলিয়া ঘোষণা ব্রিটিশ আদালতেরVijay Mallya
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com