বড় খবর

কার্টুনকাণ্ডে ফুঁসছে আরব দুনিয়া, নবীর অবমাননার তীব্র প্রতিবাদ সৌদির

ইসলামের জন্মরাষ্ট্র সৌদি আরব মঙ্গলবার হজরত মহম্মদের কার্টুন এবং ইসলামের সঙ্গে সন্ত্রাসের যোগ নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেছে।

নবীর কার্টুনকাণ্ডে শিক্ষকের মুণ্ডচ্ছেদ নিয়ে তোলপাড় ফ্রান্স। গোটা ইউরোপ-সহ একাধিক প্রথম বিশ্বের দেশ এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে। নিহত শিক্ষকের স্মৃতিতে প্যারিসের রাস্তায় শিক্ষক-অধ্যাপক-বুদ্ধিজীবীদের মিছিল বেরিয়েছে। এদিকে, ফ্রান্স সরকার ইসলামিক মৌলবাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেছে। তবে মুসলিম বিশ্বের দেশগুলি নবীর কার্টুন প্রকাশ নিয়ে পাল্টা কটাক্ষ করেছে ফ্রান্সের। ইসলামের জন্মরাষ্ট্র সৌদি আরব মঙ্গলবার হজরত মহম্মদের কার্টুন এবং ইসলামের সঙ্গে সন্ত্রাসের যোগ নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেছে। কিন্তু কার্টুনের জন্য শিক্ষকের মুণ্ডচ্ছেদ নিয়ে মুখে কুলুপ এঁটেছে সৌদি।

সৌদি আরবের বিদেশমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, উপসাগরীয় রাষ্ট্র সন্ত্রাসের কট্টর বিরোধী। তবে বাক স্বাধীনতাকে সম্মান করে সৌদি। কিন্তু এমন কোনও কাজ থেকে বিরত থাকা উচিত যা সমাজে ঘৃণা, দ্বেষ ও হিংসার জন্ম দেয়। পরোক্ষে কার্টুনকেই কাঠগড়ায় তুলেছে সৌদি প্রশাসন। এদিকে, হজরত মহম্মদের কার্টুন নিয়ে ক্ষুব্ধ মুসলিম বিশ্ব। তুরস্কের নেতারা ফরাসি দ্রব্যের বয়কটের ডাক দিয়েছেন। পাকিস্তানের সংসদে প্রস্তাব পাশ করে সরকারের কাছে আবেদন করে প্যারিসের দূতাবাস থেকে আধিকারিকদের ফেরত আনা হোক।

আরও পড়ুন পেশোয়ারের মাদ্রাসায় বিস্ফোরণ, নিহত শিশু-সহ ৭

সৌদি আরবেও সুপার মার্কেটগুলিতে ফরাসি রিটেল চেন কেয়ারফোর বয়কটের ডাক সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং। যদিও রিয়াধের সুপার মার্কেট প্রত্যক্ষ কোনও প্রভাব এখনও পড়েনি। প্রতিবেশী দেশ কুয়েতে ইতিমধ্যেই ফরাসি দ্রব্যগুলি সুপার মার্কেট থেকে তুলে নেওয়া হয়েছে। সমবায় সংগঠনের নির্দেশেই এমনটা হয়েছে। সবমিলিয়ে কার্টুনকাণ্ডে যেখানে বাক স্বাধীনতার পক্ষে ইউরোপ ও প্রথম বিশ্বের দেশগুলি, সেখানে হজরত মহম্মদের কার্টুন নিয়ে ক্ষোভে ফুঁসছে আরব দুনিয়া।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Saudi arabia condemns cartoons offending prophet mohammad

Next Story
মার্কিন মুলুকে বর্ণবিদ্বেষের শিকার পরিবার, টুইটারে ক্ষোভ উগরালেন অনন্যা বিড়লাananya-birla
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com