বড় খবর

সুপ্রিম কোর্টের নজরদারিতে নেপালে প্রধানমন্ত্রী বদল! দু’দিনের মধ্যে রাষ্ট্রপতিকে পদক্ষেপ করতে নির্দেশ

Nepal Prime Minister: দুই মাস আগেই দেশের বর্তমান প্রধানমন্ত্রী কেপি ওলি আস্থা ভোটে হেরেছেন। তারপরেও তিনি সংখ্যালঘু সরকার গড়ার চেষ্টা করে গিয়েছেন।

Nepal, Nepal Congress, PM, SC
নেপাল কংগ্রেসের প্রধান শের বাহাদুর দেউবা হতে চলেছেন পরবর্তী প্রধানমন্ত্রী।

Nepal Prime Minister: সুপ্রিম কোর্টের নির্দেশে নেপালে বিস্ময়কর পট পরিবর্তন। সোমবার সেদেশের শীর্ষ আদালত নেপাল কংগ্রেসের নেতা শের বাহাদুর দেউবাকে প্রধানমন্ত্রী নিয়োগ করতে নির্দেশ দিয়েছে। রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভান্ডারিকে এই নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি রাজনৈতিক অস্থিরতায় সে দেশের সংসদ ভেঙে দিয়েছেন রাষ্ট্রপতি।

দুই মাস আগেই দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী কেপি ওলি আস্থা ভোটে হেরেছেন। তারপরেও তিনি  সংখ্যালঘু সরকার গড়ার চেষ্টা করে গিয়েছেন। নেপাল কংগ্রেসের অভিযোগ, সেই প্রয়াসে প্রচ্ছন্ন ইন্ধন ছিল রাষ্ট্রপতির। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি চোলেন্দ্র শামসের রানার বেঞ্চ রাষ্ট্রপতির সংসদ ভেঙে দেওয়ার সিদ্ধান্তকে বাতিল করেছে। পাশাপাশি খারিজ করেছে প্রধানমন্ত্রী হিসেবে কেপি ওলির কার্যভারকে। সিদ্ধান্ত হয়েছিল নভেম্বরের সাধারণ নির্বাচনের আগ পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে কাজ করবেন ওলি। কিন্তু সেই সিদ্ধান্তে আপত্তি জানায় সুপ্রিম কোর্ট।

এর আগে প্রধানমন্ত্রী হিসেবে দেউবাকে তুলে ধরে ১৪৯ জন সাংসদের একটি পিটিশন রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়েছিল। সেখানে নেপাল কংগ্রেসের নেতা দেউবার দিকে সংখ্যাগরিষ্ঠ সাংসদের সমর্থন ছিল। এ প্রসঙ্গে উল্লেখ্য, সে দেশের সংসদে নিম্নকক্ষ ২৭১ সদস্যসংখ্যা বিশিষ্ট। সরকার গড়তে ম্যাজিক ফিগার ১৩৬। কিন্তু ১৪৯ জন সাংসদের সেই পিটিশন খারিজ করে ওলিকেই প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালাতে নির্দেশ দেন রাষ্ট্রপতি। এই সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ১৪৬ জন সাংসদ। তাঁদের আবেদন, ‘রাষ্ট্রপতির সিদ্ধান্ত সাংবিধানিক ভাবে অবৈধ।‘

তারপরেই অবিলম্বে দেউবাকে প্রধানমন্ত্রী নিয়োগে বার্তা পাঠায় শীর্ষ আদালত। জানা গিয়েছে, মঙ্গলবার প্রধানমন্ত্রী হিসেবে শের বাহাদুর দেউবা শপথ নেবেন। আর ১৮ জুলাই বসবে সংসদের নতুন অধিবেশন। এই নিয়ে দ্বিতীয়বার দেশের সুপ্রিম কোর্ট সংসদ পুনর্গঠনে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sc asks president to appoint sher bahadur deuba as nepal pm world

Next Story
নিজের রকেটে চেপেই মহাকাশ ঘুরলেন ধনকুবের ব্র্যানসন! ২০ জুলাই মহাশূন্যে পাড়ি বেজসেরRichard Brenson, Space Travel, Jeff Bezos
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com