বড় খবর

বিশ্বে প্রথম, সম্পূর্ণ বিনামূল্যে স্যানিটারি প্যাড দেবে এই দেশের সরকার

দেশের সর্বত্র ওষুধের দোকান, ক্লাবগুলিতে, কমিউনিটি সেন্টার-সহ সব জায়গায় বিনামূল্যে স্যানিটারি সামগ্রী পাবেন মহিলারা।

বিশ্বে প্রথম, সব বয়সের মহিলাদের জন্য বিনামূল্যে স্যানিটারি প্যাডের বন্দোবস্ত করল স্কটল্যান্ড। মঙ্গলবার ওই দেশের পার্লামেন্টে সর্বসম্মত ভাবে আইন পাশ করল সরকার। পিরিয়ড সামগ্রী আইনের অন্তর্গত স্কটিশ সরকার দেশজুড়ে একটি কর্মসূচি আনবে, যেখানে স্থানীয় প্রশাসন মহিলাদের জন্য স্যানিটারি প্যাড বিনামূল্যে দেবে। দ্য গার্ডিয়ানের রিপোর্ট অনুযায়ী, সব বয়সী মহিলাদের জন্যই এই পদক্ষেপ করা হয়েছে।

দেশের সর্বত্র ওষুধের দোকান, ক্লাবগুলিতে, কমিউনিটি সেন্টার-সহ সব জায়গায় বিনামূল্যে স্যানিটারি সামগ্রী পাবেন মহিলারা। ৮৭ লক্ষ পাউন্ড খরচে এই কর্মসূচি ২০২২ পর্যন্ত নেওয়া হয়েছে। স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়েও পড়ুয়াদের জন্য স্যানিটারি প্যাড বিনামূল্যে দেওয়ার বন্দোবস্ত করা হয়েছে। স্কটিশ লেবারের স্বাস্থ্য মুখপাত্র মনিকা লেনন পার্লামেন্টে গত ২০১৯ সালের এপ্রিল মাসে এই বিল এনেছিলেন। দেশে ঋতুস্রাব জনিত সমস্যা থেকে মহিলাদের পাশে দাঁড়াতে সবার জন্য বিনামূল্যে স্যানিটারি প্যাডের কথা বলেছিলেন মনিকা। সেই লক্ষ্যেই এবার আইন পাশ হল পার্লামেন্টে।

আরও পড়ুন করোনা ভ্য়াকসিন ৯০ শতাংশ কার্যকরী, দাবি অ্য়াস্ট্রাজেনেকার

দ্য গার্ডিয়ানকে মনিকা জানিয়েছেন, ঋতুমতী মহিলাদের জীবনে আমূল পরিবর্তন আসবে এই ঐতিহাসিক আইন পাশের পর। এই নয়া আইনের ভূয়সী প্রশংসা করেছে বিভিন্ন নারী সুরক্ষা ও অধিকার সংগঠনগুলি। রাজনীতিবিদরাও এই পদক্ষেপের প্রশংসা করেছেন। তথ্য অনুযায়ী ব্রিটিশ যুক্তরাজ্যের মহিলাদের মধ্যে ঋতুস্রাব সংক্রান্ত বিষয়ে স্যানিটারি প্যাড ব্যবহারে অনেকটাই পিছিয়ে। ২০১৭ সালের সমীক্ষা বলছে, প্রতি ১০ জনে এক জন মহিলা স্যানিটারি প্যাড জোগাড় করতে অক্ষম। ২০১৮ সালে স্কটল্যান্ডই বিশ্বের প্রথম দেশ হিসাবে মহিলাদের পরিচ্ছন্নতার সামগ্রী সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ফ্রি করে দেয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Scotland becomes first country in the world to make sanitary products free

Next Story
হার স্বীকার ট্রাম্পের! বাইডেনকে ক্ষমতা হস্তান্তর করতে রাজি মার্কিন প্রেসিডেন্টDonald Trump, ডোনাল্ড ট্রাম্প
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com