কাবুলের আকাশে ঘুরছে মার্কিন রকেট, ফের জঙ্গি ডেরায় প্রত্যাঘাত?

আফগানিস্তানে আইএসকে-র ঘাঁটিতে এবার দ্বিতীয় এয়ারস্ট্রাইকের পরিকল্পনা আমেরিকার।

আফগানিস্তানের পতাকা

লক্ষ্য অজানা হলেও ইঙ্গিত স্পষ্ট। সোমবার সকালেও কাবুলের আকাশে বিদ্যুৎ গতিতে ছুটতে দেখা যাচ্ছে মার্কিন রকেট। সংবাদসংস্থা এএফপি সূত্রে এমনই দাবি করা হচ্ছে। আফগানিস্তানে আইএসকে-র ঘাঁটিতে এবার দ্বিতীয় এয়ারস্ট্রাইকের তোড়জোড় তুঙ্গে তুলেছে আমেরিকা। জঙ্গি ডেরা নির্দিষ্ট করে আঘাত আনার চেষ্টায় বাইডেনের দেশ।

দিনকয়েক আগেই কাবুল বিমানবন্দর চত্বরে নাশকতার আশঙ্কা করতে শোনা গিয়েছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে। তাঁর সেই আশঙ্কা সত্যি করে পরের দিনেই কাবুলে পরপর বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। আইএস-এর খোরাসান শাখা এই বিস্ফোরণের মূল চক্রী। কাবুল বিমানবন্দরের বাইরে পরপর বিস্ফোরণে ১৭০ আফগান নাগরিকের পাশাপাশি মৃত্যু হয়েছিল ১৩ মার্কিন সেনার। সেই হামলার যোগ্য জবাব দেওয়ার চরম বার্তা দিয়েছিলেন বাইডেন। তার কয়েক ঘণ্টার মধ্যেই আফগানিস্তানে ইসলামিক স্টেটের ডেরায় ড্রোন হামলা চালায় আমেরিকা। সেই হামলায় কাবুল বিস্ফোরণের মূল চক্রী জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করে আমেরিকা।

আরও পড়ুন- ভারতের সঙ্গে সম্পর্ক মসৃণ রাখতে আগ্রহী তালিবান

এরপর রবিবারও কাবুলে আত্মঘাতী জঙ্গি-সহ একটি গাড়িকে ধ্বংস করে মার্কিন ড্রোন। কাবুল বিমানবন্দরের সামনে এই মার্কিন ড্রোন হামলায় আরও বড়সড় বিস্ফোরণের ছক বানচাল করা গিয়েছে বলে দাবি করে আমেরিকা। রবিবার বিকেলে রকেট লঞ্চার হানায় কাবুলে এক শিশু নিহত হয়েছে। বিমানবন্দরের উত্তর-পশ্চিম লাগোয়া জনবসতিতে এই রকেট লঞ্চার আছড়ে পড়ে। টোলো নিউজ সূত্রে খবর, হামিদ কারজাই বিমানবন্দরের কাছে খোয়াজা বুঘরা এলাকায় রকেট হানা হয়। এলাকার বেশ কয়েকটি বাড়িতে আমেরিকান নাগরিকরা ছিলেন বলে খবর। তাঁদের লক্ষ্য করেই রকেট হানা হয় বলে অনুমান।

এদিকে, সোমবার ফের আফগানিস্তানে আইএস-এর খোরাসান শাখার জঙ্গি ডেরায় হামলার পরিকল্পনা আমেরিকার। সকাল থেকেই কাবুলের আকাশ দিযে হু হু শব্দে উড়তে দেখা যাচ্ছে মার্কিন রকেট। তবে সেগুলি কোথায় আঘাত হানছে তা এখও স্পষ্ট হয়নি। তবে অনুমান করা হচ্ছে, আইএসকে-র জঙ্গি ডেরায় দ্বিতীয় এয়ারস্ট্রাইকের চেষ্টায় মার্কিন সেনাবিহিনী।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Several rockets heard flying over kabul says media report

Next Story
ভারতের সঙ্গে সম্পর্ক মসৃণ রাখতে আগ্রহী তালিবানIndia acknowledges, Taliban hold positions of power, authority
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com