scorecardresearch

বড় খবর

গালওয়ানের সেনাকে অলিম্পিকের মশালবাহক করল চিন, ‘লজ্জাজনক’, বললেন মার্কিন সেনেটর

তিনি বলেছেন, ভারতের সার্বভৌমত্বকে সমসময় সমর্থন করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

Beijing Olympics 2022
বেজিং শীতকালীন অলিম্পিক্স

বছর দুই আগে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনার সঙ্গে চিনা ফৌজের রক্তক্ষয়ী সংঘর্ষের ক্ষত এখনও টাটকা। সেই সংঘর্ষে শহিদ হন এক কর্নেল-সহ ভারতীয় সেনার ২০ জওয়ান। ইতিহাসের পাতায় একটা কালো দিন ছিল ২০২০ সালের ১৫ জুন। আর সেই ক্ষতকে আরও খুঁচিয়ে দিল চিন। গালওয়ান সংঘর্ষের সেনাকে শীতকালীন অলিম্পিক্সের মশালবাহক করে।

বেজিংয়ে শুরু হতে চলেছে ২০২২ সালের উইন্টার অলিম্পিক্স। আর সেই প্রতিযোগিতায় মশালবাহক হিসাবে গালওয়ানের সংঘর্ষে জীবিত এক জওয়ানকে নিয়েছে চিন। যা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে খোদ মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন সেনেটর জিম রিশ্চ, রিপাবলিকান আইনপ্রণেতা যিনি আবার মার্কিন সেনেটে বিদেশ নীতি সংক্রান্ত কমিটিতে রয়েছেন তিনি চিনের এই পদক্ষেপকে লজ্জাজনক আখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, ভারতের সার্বভৌমত্বকে সমসময় সমর্থন করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

রিশ্চ টুইট করে লিখেছেন, “বেজিং শীতকালীন অলিম্পিক্সের মশালবাহক হিসাবে এমন একজনকে বেছে নিয়েছে যিনি ২০২০ সালে ভারতীয় ভূখণ্ডে গালওয়ান উপত্যকায় মিলিটারি কম্যান্ডের অংশ ছিলেন। একইসঙ্গে উইঘুর মুসলিমদের গণহত্যার নেপথ্যেও রয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র সবসময় উইঘুরদের স্বাধীনতা এবং ভারতের সার্বভৌমত্বের জন্য সওয়াল করবে।”

আরও পড়ুন বিশ্বের ৫৭টি দেশে খোঁজ মিলেছে ওমিক্রনের উপপ্রজাতির, জানাল WHO

উল্লেখ্য, বেজিং বুধবার তিনদিন ব্যাপী মশাল দৌড় শুরু করেছে। সেখানে অংশ নিয়েছেন কুই ফাবাও, লালফৌজের রেডিমেন্টাল কম্যান্ডার। গালওয়ান উপত্যকার সংঘর্ষে গুরুতর আহত হন তিনি। চিনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমসের রিপোর্ট অনুযায়ী তিনি মশালবাহক ছিলেন। চিনের চারবারের শর্ট ট্র্যাক স্পিড স্কেটিং স্বর্ণপদক জয়ী ওয়াং মেংয়ের হাত থেকে মশাল নেন কুই ফাবাও।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Shameful to use galwan soldier as beijing olympics torchbearer says us lawmaker