scorecardresearch

ইউহানের বিভীষিকা ফিরল সাংহাইয়ে, বাড়ির বাইরে বেরনো একদম বারণ

কোভিডের বাড়বাড়ন্তে প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ।

ইউহানের বিভীষিকা ফিরল সাংহাইয়ে, বাড়ির বাইরে বেরনো একদম বারণ
লকডাউনে ফাঁকা চিনের রাস্তাঘাট

২ বছর পর ফের সংক্রমণের ধাক্কা চিনে। একের পর এক শহরে কোভিডের বাড়বাড়ন্ত। প্রশাসন একাধিক জনপদে লকডাউন জারি করেছে। এবার চিনের বাণিজ্য শহর সাংহাই-তে কোভিডবিধি আরও কড়া করল প্রশাসন। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরনো নিষেধ নাগরিকদের। মঙ্গলবার একলাফে শহরের দৈনিক সংক্রমণ সাড়ে চার হাজার ছুঁইছুঁই। যা কপালে চিন্তার ভাঁজ ফেলেছে প্রশাসনের।

সাংহাইয়ের পূর্ব প্রান্তে পুডং জেলায় বেশ কিছু শিল্প-ব্যবসায়িক প্রতিষ্ঠানের অফিস, সাংহাই স্টক এক্সচেঞ্জের সদর এখানেই। কিন্তু সংক্রমণের বাড়বাড়ন্তের ফলে বাসিন্দাদের বাড়ির বাইরে ঘোরাঘুরিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সকালে-বিকেলে পোষ্যদের নিয়ে বেরনোও বারণ। বলা হয়েছে, একমাত্র কোভিড টেস্ট করানোর জন্যই বাইরে বেরনোর ছাড়পত্র দেওয়া হবে। এমনটাই ব্লুমবার্গ নিউজ সূত্রে খবর। আবাসনগুলির ভিতরেও ঘোরাঘুরি করা যাবে না।

কী কী নিষেধাজ্ঞা জারি হয়েছে?

বাসিন্দারা কোনও হল, গ্যারাজ বা খোলা জায়গায়, আবাসনে হাঁটাহাঁটি করতে পারবেন না। তাতে সংক্রমণের ঝুঁকি রয়েছে। সাংহাই পুরস্বাস্থ্য কমিশনের এক কর্তা ইউ কিয়ানইউ মঙ্গলবার একটি বিবৃতিতে জানিয়েছেন এই নিষেধাজ্ঞাগুলি। একদিন আগেই চিনের বাণিজ্য রাজধানী এই আড়াই কোটি মানুষের শহরে দুটি ধাপে লকডাউন করা হয়েছে। সপ্তাহের চারদিন শহরের অর্ধেক অংশ বাকি দিনগুলিতে শহরের বাকি অংশ সম্পূর্ণ বন্ধ থাকছে। যাতে সংক্রমণ লাগামছাড়া না হয় তাই এখন থেকেই প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করছে প্রশাসন।

আরও পড়ুন চিনে আজ থেকে শুরু গণ কোভিড পরীক্ষা, তালাবন্দী সাংহাই

রবিবারই সাংহাই প্রশাসন নাগরিকদের জানিয়েছে, তাঁরা যেন বাড়িতেই থাকেন। তবে মঙ্গলবার কড়া নিয়মাবলী কার্যকর করল প্রশাসন। সাংহাই-সহ এই মুহূর্তে দেশের ৬.২ কোটি মানুষ এখন লকডাউনে ঘরবন্দি হয়ে রয়েছেন।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Shanghai residents told to stay inside as lockdown tightened