scorecardresearch

বড় খবর

ইউক্রেনের স্কুলে আছড়ে পড়ল বোমা, ৬০ জনের মৃত্যুর আশঙ্কা

রাশিয়ার বাহিনী ইউক্রেনের সেনা বা সামরিক ঘাঁটির পাশাপাশি অন্যান্য অসামরিক জায়গাতেও হামলা চালাচ্ছে

Ukraine

পূর্ব ইউক্রেনে এক স্কুলে বোমা হামলায় ৬০ জনের মৃত্যুর আশঙ্কা দেখা দিয়েছে। ইউক্রেনের দক্ষিণ-পূর্বের বন্দর শহর মারিউপোল উদ্ধারের চেষ্টা চালাচ্ছে জেলেনস্কির সেনা। তাদের বিরুদ্ধে লাগাতার বোমা হামলা চালাচ্ছে রাশিয়ার বাহিনী। লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরহিয়া গাইদাই জানিয়েছেন, যেখানে বোমা হামলা হয়েছে, সেই স্কুলটি বিলোহোরিভকা এলাকায়। ওই স্কুলে স্থানীয় ৯০ জন বাসিন্দা আশ্রয় নিয়েছিলেন।

রাশিয়ার বাহিনী ইউক্রেনের সেনা বা সামরিক ঘাঁটির পাশাপাশি অন্যান্য অসামরিক জায়গাতেও হামলা চালাচ্ছে। তার মধ্যে এই স্কুলও রয়েছে। সেখানেও আছড়ে পড়ে রুশ বোমা। ইতিমধ্যে আছড়ে পড়া একের পর এক রুশ বোমায় ভগ্নস্তূপে পরিণত হয়েছে মারিউপোলের বহুতলগুলো। বোমা হামলার পর স্কুলটিও ভগ্নস্তূপে পরিণত হয়। ভেঙে পড়ে স্কুলের বহুতল। সেরহিয়া গাইদাই জানিয়েছেন, ‘ভগ্নস্তূপ থেকে বেশ কয়েকজনকে উদ্ধার করা হয়েছে। তবে, বেশিরভাগকেই উদ্ধার করা সম্ভব হয়নি। এখনও ধ্বংসস্তূপের নীচে অন্তত ষাট জন চাপা পড়ে আছেন। তাঁরা বেঁচে নেই বলেই প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। দুটি দেহও ইতিমধ্যে উদ্ধার হয়েছে।’

আরও পড়ুন- বিজয় দিবসের আগেই বড় পরাজয়, ইউক্রেনের খারকিভ হাতছাড়া রাশিয়ার

এই ঘটনার খবর ছড়িয়ে পড়ার পর বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে। রাশিয়ার নিন্দায় সরব হয়েছেন বিশ্বের তাবড় প্রথমসারির দেশের নেতৃত্ব। তাঁরা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ভর্ত্সনা করেছেন। যদিও রাশিয়া স্কুলে বোমা হামলার ঘটনায় কোনও প্রতিক্রিয়া জানায়নি। অতীতে অবশ্য মস্কো বারবার দাবি করেছে, তারা সাধারণ নাগরিকদের মোটেও নিশানা করছে না। তাদের লক্ষ্য স্রেফ ইউরোপের সেনাবাহিনী। কিন্তু, মস্কোর সেই দাবি উড়িয়ে দিয়েছে ইউক্রেনের জেলেনস্কি প্রশাসন। তারা পালটা ভিডিও প্রকাশ করেছে। সেই ভিডিওয় স্পষ্ট ধরা পড়েছে, রাশিয়া বাহিনীর ছোড়া গোলা আছড়ে পড়ছে ইউক্রেনের সাধারণ বসতি এলাকাতেও। ভেঙে পড়ছে সাধারণ বসতি এলাকার একের পর এক বহুতল। এমনকী, হাসপাতালগুলোকেও ছাড় দিচ্ছে না রাশিয়ার সেনাবাহিনী। ভিডিও প্রকাশ করে এমনই দাবি করেছে ইউক্রেন সরকার।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Sixty feared dead in bombing of ukraine school g7 condemns putin