scorecardresearch

বড় খবর

খেতে গেলে খুলতে হবে না মাস্ক, দক্ষিণ কোরিয়ার ‘কোস্ক’ নিয়ে শোরগোল

নাক ঢাকা মাস্ক দেখে সবার চক্ষু চড়কগাছ।

Kosk
জীবাণুনাশক সেই মাস্কে মুখ নয়, ঢাকা থাকবে শুধু নাক।

করোনাকালে অনেক রকম মাস্ক বাজারে এসেছে। N95 মাস্ক ছাড়াও বাজারে নানান ডিজাইনের-রঙের মাস্ক পাওয়া যায়। কোনওটা কার্যকরী, কোনওটা ততটা নয়। কিন্তু দক্ষিণ কোরিয়ার এক সংস্থা এমন এক মাস্ক বাজারে নিয়ে এসেছে যা দেখে সবার চক্ষু চড়কগাছ। জীবাণুনাশক সেই মাস্কে মুখ নয়, ঢাকা থাকবে শুধু নাক। খাওয়া-দাওয়ার সময় এই মাস্ক খুব কাজের বলে জানিয়েছে সংস্থা।

কোরিয়ান ভাষায় কোস্ক নাম এই মাস্কের। কো যার মানে নাক। আর মাস্কের সৌজন্য এখন শিরোনামে আটমান নামে সংস্থা। এক বাক্স মাস্কের দাম (১০টি) ৯,৮০০ উওন। ভারতীয় মুদ্রায় যা ৬১০ টাকার মতো। অনলাইনে কুপাং নামে সংস্থা এই মাস্ক বিক্রি করছে। প্রত্যেকটি কস্কে দুটি পিস রয়েছে। একটি নাক পর্যন্ত ঢাকা রাখা যায়।

এদিকে, তিনটি পুনর্ব্যবহার যোগ্য কপার অ্যান্টি-ভাইরাস নোজ মাস্ক বিভিন্ন রঙে উপলব্ধ ২০০০ উওনে। সেটাও কুপাং নামে অনলাইন সাইটে পাওয়া যাচ্ছে। ভারতীয় মুদ্রায় ১২৫ টাকা। সেটাও একইরকম খাওয়া-পান করার সময় সুবিধা দেবে। সাধারণ মুখ ঢাকা মাস্কের নীচে সেটা পড়া যায়। উল্লেখ্য, বেশ কিছু গবেষণা অনুযায়ী, নাক দিয়ে সবচেয়ে সহজে করোনাভাইরাস শরীরে প্রবেশ করতে পারে। তাই নোজ মাস্ক পরাটা খুব একটা বোকামো নয় বলে মনে করছেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন হাজার হাজার টন কোভিড বর্জ্য পৃথিবীর বুকে ডেকে আনতে পারে ভয়ানক বিপদ : WHO

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ায় একদিনে রেকর্ড প্রায় ২৩ হাজার মানুষ সংক্রমিত হয়েছেন। ওমিক্রন প্রজাতির হানায় ত্রস্ত পূর্ব এশিয়ার এরই দেশটি। তবে অতিমারির শুরু থেকে এখনও পর্যন্ত কোভিডে মৃত্যু কমই হয়েছে তুলনামূলক ভাবে। এখনও পর্যন্চ ৬,৮১২ জনের মৃত্যু হয়েছে করোনায়। মৃত্যুহার অনেক কম এই দেশে।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: South koreas nose only kosk mask for covid safe dining raises eyebrows