বড় খবর

রামায়ণ-মহাভারত শুনে আমার ছোটবেলার অনেকটা সময় কেটেছে: বারাক ওবামা

তিনি হিন্দু মহাকাব্য রামায়ণ এবং মহাভারতের কথা শুনতেন এবং তখন থেকেই ভারতের প্রতি আকৃষ্ট হয়েছিলেন।

২০১০ সালে রাষ্ট্রপতি সফরের আগে তিনি ভারতে কখনও আসেননি আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা। তবে ছোটবেলায় তিনি হিন্দু মহাকাব্য রামায়ণ এবং মহাভারতের কথা শুনতেন এবং তখন থেকেই ভারতের প্রতি আকৃষ্ট হয়েছিলেন। এমনকী মহাত্মা গান্ধীও ওবামার জীবনে অন্যতম ভূমিকা নিয়েছিলেন। ওবামা তাঁর স্মৃতিকথায় এটি বলেছিলেন – ‘আ প্রমিস ল্যান্ড’, যার প্রথম খণ্ড মঙ্গলবার প্রকাশিত হয়েছে।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের জীবনে ভারতের ভূমিকা অপরিসীম বইয়ের প্রতিটি ছত্রে তাঁর উদাহরণ আছে। এর কারণ হিসেবে তিনি বলেছেন, “ভারতে না ভাষা, নানা মত, আমাকে আকৃষ্ট করেছে। আমি আমার শৈশবের কিছুটা সময় ইন্দোনেশিয়ায় রামায়ণ ও মহাভারতের মহাকাব্যকাহিনী শুনে শুনে কাটিয়েছি। পাকিস্তানি এবং ভারতীয় একদল বন্ধু ছিল। যারা আমাকে সেই সব দেশের রান্না ও বলিউডের সিনেমাও দেখিয়েছিল।”

তবে গান্ধীনীতিতেই বেশি বিশ্বাসী ছিলেন তিনি। ওবামা লিখেছেন, “সর্বোপরি ভারতের প্রতি আমার মুগ্ধতা মহাত্মা গান্ধীর জন্য ছিল। (আব্রাহাম) লিংকন, (মার্টিন লুথার) কিং, এবং (নেলসন) ম্যান্ডেলার পাশাপাশি গান্ধী আমার চিন্তাকে গভীর প্রভাবিত করেছিলেন।”

প্রসঙ্গত বারাক ওবামার বইটি যথেষ্ট জনপ্রিয়তা লাভ করেছে বিশ্বজুড়ে। ২০০৯ সাল থেকে ২০১৭ অবধি কেমন ছিল যাত্রাপথ তা বর্ণনা করেছেন বারাক ওবামা। প্রথম খণ্ডে রয়েছে ওসামা বিন লাদেনের এনকাউন্টার। দ্বিতীয়ভাগে রয়েছে রাষ্ট্রপতির ব্যক্তিগত জীবনের কথা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Spent part of my childhood listening to ramayana and mahabharata barack obama

Next Story
আশার আলো, ৯৪.৫ শতাংশ কার্যকরী মডার্নার ভ্য়াকসিনcoronavirus vaccine
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com