বড় খবর

‘স্পুটনিক’ ভ্যাকসিন তৈরি হবে ভারত ও চিনে, ঘোষণা পুতিনের

মঙ্গলবার ব্রিকস সম্মেলনে করোনা মোকাবিলায় ভ্যাকসিন তৈরির জন্য যৌথ লড়াইয়ের কথা বললেন রুশ রাষ্ট্রপতি।

coronavirus vaccine
প্রতীকী ছবি।

করোনার ভ্যাকসিন স্পুটনিক ফাইভ ভারত ও চিনেও প্রস্তুত করার কথা বললেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার ব্রিকস সম্মেলনে করোনা মোকাবিলায় ভ্যাকসিন তৈরির জন্য যৌথ লড়াইয়ের কথা বললেন রুশ রাষ্ট্রপতি। তাঁর মতে, ব্রিকস সদস্য দেশ ভারত ও চিনেও স্পুটনিক ভ্যাকসিন প্রস্তুত করা যাবে। পুতিন বলেছেন, “আমরা বিশ্বাস করি যে করোনা ভ্যাকসিন তৈরির জন্য গবেষণা ও প্রস্তুতির জন্য ব্রিকস সদস্য দেশগুলিতে সেন্টার তৈরি করা উচিত। দক্ষিণ আফ্রিকার সঙ্গে দুবছর আগেই এই নিয়ে আলোচনা করেছিলাম।”

এদিন দ্বাদশতম ব্রিকস সম্মেলন ভার্চুয়ালি অংশ নেন পুতিন। এই সম্মেলনের সঞ্চালকও তিনিই ছিলেন। এদিনের সম্মেলনে উপস্থিত ছিলেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং, ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। পুতিন বলেছেন, আগস্ট মাসে নথিভুক্ত হওয়া স্পুটনিক ফাইভ চিন এবং ভারতেও প্রস্তুত করা যেতে পারে। তিনি আরও বলেছেন, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলের সরকারের সঙ্গে রাশিয়ার প্রত্যক্ষ বিনিয়োগ তহবিলের চুক্তি হয়েছে স্পুটনিকের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য়। চিন এবং ভারতের ফার্মাসিউটিক্যাল সংস্থাগুলির সঙ্গেও ভ্যাকসিন প্রস্তুত নিয়ে চুক্তি স্বাক্ষর হয়েছে।

আরও পড়ুন আশার আলো, ৯৪.৫ শতাংশ কার্যকরী মডার্নার ভ্য়াকসিন

প্রসঙ্গত, গত ১১ আগস্ট রাশিয়া বিশ্বের প্রথম দেশ হিসাবে করোনার ভ্যাকসিন নথিভুক্ত করে। স্পুটনিক ফাইভ নামে সেই ভ্যাকসিনের প্রস্তুতকারক গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট। তবে রাশিয়া সরকার এই ভ্যাকসিন প্রস্ততকরণে অর্থ সাহায্য করেছে। আরও একটি রুশ ভ্যাকসিন এপিকরোনা ভ্যাকসিন গত অক্টোবর মাসে নথিভুক্ত করেছে ভেক্টর রিসার্চ সেন্টার। স্পুটনিকের প্রভাব নিয়ে রুশ প্রেসিডেন্ট বেশ উৎফুল্ল। মানব শরীরে কোভিড রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করছে বলে দাবি করেছেন পুতিন। তিনি আরও দাবি করেন. তাঁর নিজের মেয়ে শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করেছে এবং সে সুস্থও রয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sputnik v vaccine could be produced in india and china says putin

Next Story
রামায়ণ-মহাভারত শুনে আমার ছোটবেলার অনেকটা সময় কেটেছে: বারাক ওবামা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com