scorecardresearch

বড় খবর

আর্থিক সংকটে বিধ্বস্ত শ্রীলঙ্কার পাশে ভারত, দ্বীপরাষ্ট্রকে ইউরিয়া পাঠাচ্ছে দিল্লি

পড়শি দেশে চলতি মরশুমের চাষের কাজে যাতে কোনও ব্যাঘাত না ঘটে সেই কারণেই এই উদ্যোগ ভারতের।

Sri Lanka to receive 65,000 metric tonnes of urea from India
প্রবল অর্থ সংকটে বিধ্বস্ত শ্রীলঙ্কার পাশে দাঁড়াল ভারত।

প্রবল অর্থ সংকটে বিধ্বস্ত শ্রীলঙ্কার পাশে দাঁড়াল ভারত। দ্বীপরাষ্ট্রকে জরুরি ভিত্তিতে ৬৫ হাজার মেট্রিক টন ইউরিয়া সরবরাহের আশ্বাস কেন্দ্রীয় সরকারের। পড়শি দেশে চলতি মরশুমের চাষের কাজে যাতে কোনও ব্যাঘাত না ঘটে সেই কারণেই এই উদ্যোগ ভারতের। স্বাধীন শ্রীলঙ্কার ইতিহাসে এই প্রথম নিদারুণ অর্থনৈতিক সংকটের মুখোমুখি দাঁড়িয়ে দ্বীপরাষ্ট্র।

জানা গিয়েছে, এর আগে গত বৃহস্পতিবার দিল্লিতে শ্রীলঙ্কার হাইকমিশনার মিলিন্দা মোরাগোদা সার বিভাগের সচিব রাজেশ কুমার চতুর্বেদীর সঙ্গে দেখা করেছিলেন। শ্রীলঙ্কায় বর্তমান ইয়ালা চাষের মরশুমে প্রয়োজনীয় ইউরিয়া সরবরাহের বিষয়ে আলোচনা করেন তিনি। তথ্য বলছে, সম্ভবত ওই আলোচনার পরেই শ্রীলঙ্কাকে ইউরিয়া পাঠাতে সচেষ্ট হয় ভারত। ভারতের তরফে ইউরিয়া সরবরাহের আশ্বাসে স্বভাবতই খুশি শ্রীলঙ্কার হাই কমিশনার মিলিন্দা মোরাগোদা।

শ্রীলঙ্কায় ইয়ালা চাষের মরশুমে প্রয়োজনীয় ৬৫,০০০ মেট্রিক টন ইউরিয়া সরবরাহ করার জন্য ভারতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মোরাগোদা। দিল্লির শ্রীলঙ্কান হাই কমিশন একটি বিবৃতিতে জানিয়েছে, ভারত থেকে ইউরিয়া রফতানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও কেবলমাত্র শ্রীলঙ্কা সরকারের অনুরোধে ভারত সরকার জরুরি ভিত্তিতে ইউরিয়া সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন- দেশে কোভিডে মৃত্যুর ঘটনা সামনে আসতেই তড়িঘড়ি বিবৃতি কিমের

শ্রীলঙ্কা ইউরিয়া চেয়ে আবেদনের পরেই দিল্লি থেকে কলম্বোয় ভারতের হাইকমিশনার গোপাল বাগলেয়ের সঙ্গে কথা বলেন কেন্দ্রের সার সচিব রজেশ চতুর্বেদী। তারপরেই তিনি শ্রীলঙ্কায় ৬৫ হাজার মেট্রিক টন ইউরিয়া সরবরাহের জন্য প্রয়োজনীয় অনুমোদন এবং সরবরাহের ব্যবস্থা করেন। সার সচিব চতুর্বেদীকে আলাদা করে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন ভারতে নিযুক্ত শ্রীলঙ্কার হাই কমিশনার মিলিন্দা মোরাগোদা।

শ্রীলঙ্কার বর্তমান নিদারুণ অর্থনৈতিক সংকটে পাশে দাঁড়িয়েছে ভারত। কেন্দ্রের সার সচিব চতুর্বেদী জানিয়েছেন, ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতি মেনেই শ্রীলঙ্কার পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিকটতম বন্দর থেকে শ্রীলঙ্কায় প্রয়োজনীয় পরিমাণ ইউরিয়া পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন। এরপরেও ভারত থেকে শ্রীলঙ্কায় রাসায়নিক সার সরবরাহ নিশ্চিত করার বিষয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা চলছে বলে জানা গিয়েছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Sri lanka to receive 65000 metric tonnes of urea from india