scorecardresearch

বড় খবর

চাপে প্রেসিডেন্ট! বিরোধীদের ক্যাবিনেটে যোগদানের আহ্বান, মোদীর কাছে বিশেষ আর্জি বিরোধী নেতার

সংকটে শ্রীলঙ্কা। দেশবাসীর অসন্তোষ ধামাচাপা দিতে দেশজুড়ে কঠোর করা হয়েছে আইন। কিন্তু তাতেও প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষের বিপদ কাটছে না।

sri lankan crisis updates
গোটাবায়া রাজাপক্ষে, নরেন্দ্র মোদী, সাজিথ প্রেমদাসা।

সংকটে শ্রীলঙ্কা। দেশবাসীর অসন্তোষ ধামাচাপা দিতে দেশজুড়ে কঠোর করা হয়েছে আইন। কিন্তু তাতেও প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষের বিপদ কাটছে না। ইতিমধ্যেই মহিন্দ্র রাজাপক্ষে মন্ত্রিসভার ২৬ জন মন্ত্রী পদত্যাগ করেছেন। যদিও তাঁদের ইস্তফা গ্রহণ হয়নি। ফলে কুর্সি ধরে রাখতে সংকট বাড়ছে প্রেসিডেন্টের। যদিও মরিয়া গোটাবায়া। কুর্সি ধরে রাখতে এবার বিরোধীদের সরকারে যোগদানের আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট। তাঁর দাবি, দেশের চরম সংকটে শাসক-বিরোধী একযোগে কাজ করলেই রেহাই মেলা সম্ভব।

প্রেসিডেন্টের অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে যে, ‘জাতীয় সংকটের সমাধান খুঁজতে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষে সকল রাজনৈতিক দলকে একত্রিত হওয়ার আমন্ত্রণ জানিয়েছেন। জাতীয় প্রয়োজনে শ্রীলঙ্কার সকল নাগরিক ও ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন।’

একে আর্থিক সংকট, অন্যদিকে মাথাচাড়া দিয়েছে রাজনৈতিক ডামাডোল। প্রেসিডেন্ট সমাধানসূত্র দিলেও আপাতত তাতে সুরাহা মিলবে কিনা তা নিয়ে সন্দেহ। এই অবস্থায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সহায়তার অর্জি জানিয়েছেন শ্রীলঙ্কার বিরোধী জোটের নেতা সজিথ প্রেমাদাসা। তিনি বলেছেন, ‘অনুগ্রহ করে চেষ্টা করুন এবং শ্রীলঙ্কাকে যতটা সম্ভব সাহায্য করুন। এটি আমাদের মাতৃভূমি, আমাদের মাতৃভূমিকে বাঁচাতে হবে।’

উল্লেখ্য,গত কয়েকদিন ধরেই উত্তাল ভারতের প্রতিবেশী দ্বীপরাষ্ট্রটি। দেসের বৈদেশিক অর্থভাণ্ডার তলানিতে। আমদানি করা য়াচ্ছে না জ্বালানি তেল। বন্ধ রাখতে হচ্ছে বিদ্যুৎ পরিষেবা। ফলে হাসপাতাল থেকে উৎপাদন ক্ষেত্রে বড় প্রবাব পড়েছে। অন্যদিকে চরমে মূল্যস্ফীতি। নাজেহাল অবস্থা মানুষের। নিস্তার পেতে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন শ্রীলঙ্কানরা। ইতিমদ্যেই রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে তাঁর বাসভবনের সামনে বিক্ষোভ দেখিয়েছেন জনগণ। সেই বিক্ষোভ হিংসাত্মক হয়ে উঠেছিল। সোশাল মিডিয়াতেও ঝড় উঠেছে। এই অবস্থায় ভুয়ো খবর ঠেকাতে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টুইটার, ইউটিউব সহ যাবতীয় সোশাল মিডিয়া প্ল্যাটফর্ম নিষিদ্ধ ঘোষণা করা হয়। যার বিরুদ্ধে সরব হয়েছেন প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষের ছেলে তথা মন্ত্রিসভার সদস্য নামাল রাজাপক্ষে।

দেশের এই ডামাডোলের মধ্যেই শ্রীলঙ্কা সেন্ট্রাল ব্যাঙ্কের গভর্নর নিজের পদ থেকে ইস্তফা দিয়েছেন। এদিকে পদত্যাগী বিদেশমন্ত্রী বাসিল রাজাপক্ষকে সরিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট। তাঁর জায়গায় আনা হয়েছে এতদিন অর্থমন্ত্রকের দায়িত্বে থাকা আলি সার্বিকে। সম্পর্কে বাসিল রাজাপক্ষ প্রেসিডেন্ট গোটাবায়ার ভাই।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Sri lankan president invites opposition to join govt after cabinet resigns