বড় খবর


ভয়াবহ ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়ার দ্বীপ, হতাহত বহু

বারবার কম্পনের জেরে সুনামি সতর্কতা জারি হয়েছে।

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপ। শুক্রবার ভয়ঙ্কর বিপর্যয়ে প্রাণ হারালেন অন্তত ৩৫ জন মানুষ। কয়েক শো মানুষ আহত হয়েছেন। ধ্বংসস্তূপের মধ্যে আটকে রয়েছেন বহু মানুষ। ভূমিকম্পের পর অন্তত এক ডজন কম্পন অনুভূত হয়। বারবার কম্পনের জেরে সুনামি সতর্কতা জারি হয়েছে।

স্থানীয় সময় দুপুর দেড়টা নাগাদ মাজেনে শহরের ৬ কিমি উত্তর-পশ্চিমে মাটি থেকে ১০ কিমি গভীরে কম্পন হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.২। কম্পনের জেরে এক নিমেষে ৩০০ ঘর, দুটি হোটেল, একটি হাসপাতাল এবং স্থানীয় গভর্নরের ভবন তাসের ঘরের মতো ভেঙে পড়ে। সংবাদসংস্থা রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, বহু মানুষ ধ্বংসস্তূপের ভিতরে আটকে থাকার সম্ভাবনা রয়েছে। শুরু হয়েছে উদ্ধারকাজ।

আরও পড়ুন আশঙ্কাই সত্যি হল! টেক অফের কিছুক্ষণ পরই সলিল সমাধি ‘নিখোঁজ’ বিমানের

পড়শি জেলা মামুজুতেও কম্পন অনুভূত হয়েছে। সেখানে বেশ কিছু মানুষের মৃত্যু হয়েছে বলে খবর। তবে নিশ্চিত খবর পাওয়া যায়নি। পশ্চিম সুলাওয়েসির বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রধান দার্নো মাজিদ জানিয়েছেন, সেখানেও বাড়িঘর ভেঙেছে। ধ্বংসস্তূপের মধ্যে কেউ আটকে রয়েছেন তার খোঁজ চলছে। প্রায় ১৫ হাজার মানুষ ঘরছাড়া হয়েছেন বলে খবর। করোনা অতিমারীর মধ্যেই এই বিপর্যয়ের জেরে শোকস্তব্ধ গোটা দ্বীপ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Strong quake in indonesias sulawesi kills at least 35

Next Story
‘হিংসায় উস্কানি’, বিদায়বেলায় ফের ইমপিচড হলেন ট্রাম্প
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com