বড় খবর

তাইওয়ানে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় মৃত অন্তত ৩৬, আহত বহু, চলছে উদ্ধারকাজ

পরিবহণ মন্ত্রকের দাবি, গত তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই ট্রেন দুর্ঘটনা।

ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় তাইওয়ানে অন্তত ৩৬ জনের মৃত্যু হল শুক্রবার। আহত হলেন কমপক্ষে ৭২ জন। ট্রেন বেলাইন হয়ে বিপত্তি বলে জানিয়েছে তাইওয়ান প্রশাসন। উল্টে যাওয়া ট্রেনের কোচে আরও মানুষ আটকে থাকতে পারেন বলে মনে করা হচ্ছে। জোরকদমে চলছে উদ্ধারকাজ। তবে বাকিদের বাঁচার আশা ক্ষীণ বলে জানিয়েছেন উদ্ধারকারীরা।

জানা গিয়েছে, এদিন তাইতুং গামী ট্রেনটি হুয়ালিয়েনের উত্তর দিকে একটি সুড়ঙ্গের মধ্যে দিয়ে যাওয়ার সময় দুর্ঘটনা ঘটে। সুড়ঙ্গের দেওয়ালে ট্রেনের কয়েকটি কোচের ধাক্কা লাগে। এরপরই বেলাইন হয় ট্রেনটি। এমনটাই জানিয়েছে উদ্ধারকাজে আসা দমকল বাহিনী। পরিবহণ মন্ত্রকের দাবি, গত তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই ট্রেন দুর্ঘটনা। প্রায় ৩৬ জনের মৃত্যু হয়েছে এখনও পর্যন্ত। ৭২ জনের বেশি আহত। তাঁদের মধ্যে ৬০ জন হাসপাতালে ভর্তি আশঙ্কাজনক অবস্থায়। ট্রেনটিতে ৩৫০ জন যাত্রী ছিলেন বলে জানা গিয়েছে।

প্রথম চারটি কোচ থেকে ৮০-১০০ জনকে উদ্ধার করা গিয়েছে। তবে পাঁচ নম্বর থেকে আট নম্বর পর্যন্ত কোচগুলি দুমড়ে মুচড়ে গিয়েছে। দমকল জানিয়েছে, প্রথম চারটি কোচের সবাইকে উদ্ধার করা হয়েছে। সেন্ট্রাল নিউজ এজেন্সির দাবি, রেললাইনের ধারে একটি ট্রাক ভুল ভাবে পার্কিং করা হয়েছিল। ট্রাকের একটি অংশ ট্রেনের সঙ্গে লাগে। তারপরই নিয়ন্ত্রণ হারিয়ে ট্রেনটি সুড়ঙ্গের ভিতরে দেওয়াল ধাক্কা মারে এবং লাইনচ্যুত হয়।

বিভিন্ন সংবাদমাধ্যমে ভিডিও ফুটেজে দেখা গিয়েছে, দুর্ঘটনার সময় ট্রেনের কোচগুলি কীভাবে দুমড়ে মুচড়ে যায়। প্রাণে বেঁচে যাওয়ার পর বেশ কিছু যাত্রীকে দেখা গিয়েছে ব্যাগ, স্যুটকেস কামরা থেকে বের করার চেষ্টা করছেন। এর আগে ২০১৮ সালে এরকণ এক ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ১৮ জন যাত্রীর মৃত্যু হয়েছিল। ১৭৫ জন আহত হয়েছিলেন সেই দুর্ঘটনায়। সেই বিভীষিকাময় ঘটনাকেও ছাপিয়ে গিয়েছে এদিনের ভয়াবহতা।

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Taiwan train derails at least 36 dead many injured

Next Story
মায়ানমারে গণহত্যার তীব্র নিন্দা ভারতের, উদ্বিগ্ন নয়াদিল্লি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com