বড় খবর

বাড়ছে তালিবানি তাণ্ডব, কান্দাহার থেকে কূটনীতিবিদ, নিরাপত্তাকর্মীদের দেশে ফেরাল ভারত

ভারতীয় নাগরিকদের নিরাপত্তা ও সুরক্ষার দিকটিতে বিশেষ নজর দিয়েই বিদেশ মন্ত্রকের এই পদক্ষেপ।

Afghan blast At least 100 dead wounded many
আফগানিস্তানের পতাকা

দক্ষিণ আফগানিস্তানের কান্দাহার ও সংলঙ্গ এলাকার দখল নিয়েছে তালিবান জঙ্গীরা। ফলে প্রশ্নের মুখে সেখানকার নিরাপত্তা। এই অবস্থায় কান্দাহার দূতাবাসে কর্মরত ৫০ জন কূটনীতিবিদ, নিরাপত্তাকর্মী এবং অন্যান্য কর্মীদের দেশে ফেরাল নয়াদিল্লি। ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমানে এঁদের আফগানিস্তান থেকে ভারতে ফিরিয়ে আনা হয়েছে। আপাতত সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে কান্দাহারের ভারতীয় দূতাবাস।

ভারতীয় নাগরিকদের নিরাপত্তা ও সুরক্ষার দিকটি বিশেষ নজরে রাখা হয়েছে। তাই এই পদক্ষেপ বলে বিদেশমন্ত্রক সূত্রে জানা গিয়েছে। মন্ত্রকের তরফে খবর, সম্প্রতি তালিবান ও লস্কর-ই-তৈবা জঙ্গি-রা একের পর এক এলাকা আফগান এলাকা দখল করছে। বেড়েছে প্রাণহানির ঘটনা। বহু অঞ্চলের বাসিন্দাদের পণবন্দি করা হচ্ছে। এইসহ জানতে পেরেই ভারতের তরফে সেখানে বসবাসকারী ৫০ জন কূটনীতিবিদ, নিরাপত্তাকর্মী ও অন্যান্য কর্মীদের দেশে ফিরিয়ে আনা হয়েছে।

এর আগে আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজ়াভ ভারতীয় বিদেশ সচিব হর্ষ শ্রিংলাকে সেখানের পরিস্থিতি সম্পর্কে বিস্তারিতভাবে জানিয়েছিলেন। তারপর কাবুলে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে ঘোষণা করা হয়েছিল যে, এখনই কান্দাহার ও মাজার-ই-শরিফের দূতাবাস বন্ধ রাখার কোনও পরিকল্পনা নেই। কিন্তু অবস্থার ক্রমশ অবনতি হওয়ায় সেই সিদ্ধান্ত বদল করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও আগেই জানিয়েছেন যে, চলতি বছরের অগাস্ট মাসের মধ্যে আফগানিস্তার থেকে সম্পূর্ণরূপে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। এই উত্তপ্ত পরিস্থিতিতে আফগানিস্তানে বসবাসকারী ভারতীয়দের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল বিদেশমন্ত্রক।

Read in English

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Taliban captures new areas india evacuates diplomats security personnel from kandahar

Next Story
অক্সফোর্ড প্রাক্তনী লস অ্যাঞ্জেলস মেয়র এরিক গারসেটিকে ভারতের রাষ্ট্রদূত নিয়োগ বাইডেনেরLA Mayor, US, Ambassador
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com