scorecardresearch

বড় খবর

‘ডেথ টু পাকিস্তান’, কাবুলে পাক বিরোধী মিছিলে তালিবানের গুলি

আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাচ্ছে পাকিস্তান, যা মেনে নেওয়া হবে না। দাবি বিক্ষোভরত আফগানদের।

Taliban fire shots to disperse anti Pakistan rally in Kabul
কাবুলে ইসলামাবাদ বিরোধী মিছিল।

পাকিস্তানের বিরুদ্ধে মিছিল চলছিল কাবুলে। ইসলামাবাদের বিরুদ্ধে প্ল্যাকার্ড হাতে মহিলা সহ কয়েকশ আফগান প্রতিবাদ মিছিলে অংশ নেয়। এএফপি প্রতিবেদন অনুসারে, ওই মিছিল লক্ষ্য করে গুলি চলেছে। মিছিল ছত্রভঙ্গ করতে গুলি চালায় তালিবান।

মিছিলের একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। যেখানে দেখা যাচ্ছে, আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে ইসলামাবাদের হস্তক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদে মুখর হয়েছেন সেদেশের নাগরিকরা। বিশেষত মহিলারা প্ল্যাকার্ড হাতে, স্লোগান দিয়ে পথে নেমেছেন। মহিলাদের গলায় শোনা যায়, পাকিস্তান পাকিস্তান, ছাড় আফগানিস্তান।” বিরাট এই প্রতিবাদ মিছিল কাবুলের পাকিস্তান দূতাবাসের দিকে চলেছে।

https://platform.twitter.com/widgets.js

তালিবান মানেই হিংসা। ভ্রুলুন্ঠিত নাগরিক অধিকার। বিলুপ্ত নারী স্বাধীনতা ও অধিকার। ২০ বছর আগের স্মৃতি মনে করেই শিউরে ওঠা অবস্থা। কিন্তু গত ২০ বছরের পরিস্থিতির বদল ঘটেছিল। ক্রমশ পুরুষদের কাঁধে কাঁধ মিলিয়ে সব কাজে এগিয়ে এসেছিল মহিলারা। কিন্তু, তালিবান ফের আফগানিস্তানের দখল নিতেই প্রশ্নের মুখে পড়ে নারী অধিকার ও নিরাপত্তার বিষয়টি।

https://platform.twitter.com/widgets.js

ইতিমধ্যেই সেদেশে মহিলাদের কাজে যেতে নিষেধ করেছে তালিবান। তবে তাদের দাবি, মহিলাদের স্বাধীনতা ও অধিকার কার্যকর হবে। কিন্তু, গত কয়েকদিনে একাধিকর মহিলার উপর নৃশংস অত্যাচারের ঘটনায় তালিবানদের আর বিশ্বাসে রাজি নয় আম আফগানীরা। ঘরবন্দি হয়ে তালিবান অত্যাচার সহ্যের বদলে পথে নেমেই দাবি আদায় করতে মরিয়া আফগান মহিলারা। অধিকারের দাবিতে, কাবুল থেকে হেরাট সর্বত্র মহিলাদের প্ল্যাকার্ড হাতে পথে মানতে দেখা গিয়েছে।

https://platform.twitter.com/widgets.js

পাঞ্জশিরে ধাক্কা খেয়েছিল তালিব যোদ্ধারা। কিন্তু কয়েক সপ্তাহ লড়াইয়ের পর ভেঙেছে আহমেদ মাসুদ, আমিরুল্লাহ সালেহর নেতৃত্বে প্রতিরোধের প্রাচীর। পাঞ্জশির সহ গোটা আফগানিস্তান এখন তালিবানদের দখলে। আম আফগানি মনে করেন, তালিবদের এই বাড়বাড়ন্তের পিছনে রয়েছে পাক মদত। ফলে পাক ভূমিকায় বীতশ্রদ্ধ স্বাধীনতা প্রেমী আফগানরা। এবার সরাসরি পথে নেমে পাকিস্তানের বিরুদ্ধে মুখর হলেন আফগান নাগরিকরা, বিশেষত মহিলারা। স্লোগান উঠল, ‘সাপোর্ট পাঞ্জশির, ডেথ টু পাকিস্তান।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Taliban fire shots to disperse anti pakistan rally in kabul